বাসস দেশ-৩৩ : ডেঙ্গুর প্রজননস্থল : ডিএসসিসি’র ৮ মামলা

215

বাসস দেশ-৩৩
ডেঙ্গু-মামলা
ডেঙ্গুর প্রজননস্থল : ডিএসসিসি’র ৮ মামলা
ঢাকা, ২৩ আগস্ট, ২০২০ (বাসস) : স্থাপনায় ডেঙ্গুর বাহক এডিস মশার প্রজননস্থল পাওয়ায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ৮টি মামলা দায়ের ও ১ লাখ ২২ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।
ডিএসসিসি এলাকায় এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণে পরিচালিত ষষ্ঠ দিনের চিরুনি অভিযানে মোট ৮৮টি স্থাপনা পরিদর্শন করা হয়েছে।
ডিএসসিসি’র ৩টি ভ্রাম্যমাণ আদালত আজ অঞ্চল-১ এ ১৫ নম্বর ওয়ার্ডের ধানমন্ডি এলাকা, অঞ্চল-২ এ ৪ নম্বর ওয়ার্ডের বাসাবো ও অঞ্চল-৩ এ হাজারীবাগ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। অঞ্চল-১ এ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাজী ফয়সাল, অঞ্চল-২ এ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল আহসান ও অঞ্চল-৩ এ নির্বাহী ম্যাজিস্ট্রেট বিতান কুমার মন্ডল ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
অঞ্চল-১ এ ভ্রাম্যমাণ আদালত ৩৭টি স্থাপনা পরিদর্শন করেন। এ সময় ৫টি স্থাপনায় এডিস মশার প্রজননস্থল পাওয়া যায় বিধায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাজী ফয়সাল ৫টি মামলা দায়ের করেন ও ১ লাখ ১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন।
অঞ্চল-২ এ ভ্রাম্যমাণ আদালত ৬টি স্থাপনা পরিদর্শন করেন। পরিদর্শনকালে ১টি স্থাপনায় এডিস মশার প্রজননস্থল ও ২টি স্থাপনায় এডিস মশার বংশ বিস্তার উপযোগী পরিবেশ খুঁজে পায়। এ সময় ১টি মামলা দায়ের ও ১০ হাজার টাকা জরিমানা করেন অঞ্চল-২ এ পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল আহসান।
একই সাথে অঞ্চল-৩ এ ভ্রাম্যমাণ আদালত ৪৫টি স্থাপনা পরিদর্শন করে। এ সময় ভ্রাম্যমাণ আদালত ২টি স্থাপনায় এডিস মশার প্রজননস্থল এবং ৭টি স্থাপনায় এডিস মশার বংশ বিস্তার উপযোগী পরিবেশে খুঁজে পায়। এ সময় ২টি মামলা দায়ের ও ১১ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত এডিস মশার বংশ বিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায় ৯ স্থাপনার মালিকদেরকে দ্রুত পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্য সতর্ক করেন।
বাসস/সবি/এমএসএইচ/২০২০/-এবিএইচ