বাজিস-৫ : চুনারুঘাটে শিক্ষার্থীদের মাদককে লাল কার্ড প্রদর্শন

289

বাজিস-৫
চুনারুঘাট-লাল কার্ড
চুনারুঘাটে শিক্ষার্থীদের মাদককে লাল কার্ড প্রদর্শন
হবিগঞ্জ, ২৮ জুুলাই, ২০১৮ (বাসস) : জেলার চুনারুঘাট উপজেলায় শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের আয়োজনে মাদক, যৌন হয়রানি ও বাল্য বিবাহকে লাল কার্ড প্রদর্শন, শপথ পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলার অগ্রণী উচ্চ বিদ্যালয় মাঠে এ লাল কার্ড প্রদশন করা হয়।
সংগঠনের সদস্যরা টিফিনের টাকা বাঁচিয়ে সারা দেশের বিভিন্ন স্থানে এ ধরনের কর্মসূচির আয়োজন করছে। বিদ্যালয়ের প্রায় ১ হাজার ১শ’ শিক্ষার্থী মাদক, ইভটিজিং ও বাল্য বিবাহকে না বলে শপথ নেন। নিয়মিত পড়াশুনা করে নিজকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে, কখনো মিথা কথা না বলতে, ছেলেরা ২১ ও মেয়েরা ১৮ বছর বয়সের পূর্বে বিবাহ বন্ধনে আবদ্ধ না হতে শপথ পাঠ করেন। শপথ পাঠ করান চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল।
শপথ শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক পংকজ নাহার সভাপতিত্বে বক্তব্য রাখেন চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের, লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ সারোয়ার হোসেন প্রমুখ।
উপজেলা নিবার্হী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল বলেন, বর্তমান সময়ে লাল সবুজ উন্নয়ন সংঘ মাদকের বিরুদ্ধে যে পদক্ষেপ নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়। তিনি বলেন আজ যে সকল শিক্ষার্থীরা শপথ পাঠ করলেন তারা আগামী প্রজন্ম। শপথটি তাদের ব্যক্তি জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের বলেন, শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় বড় হতে হবে এবং আজ মাদক, জঙ্গিবাদ ও বাল্য বিবাহকে যেভাবে লাল কার্ড দেখিয়েছি ঠিক সেভাবেই আমাদের সকলকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হবে।
লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল বলেন, ৮ মার্চ পঞ্চগড় তেঁতুলিয়া থেকে টিফিনের টাকা বাঁচিয়ে ভ্রাম্যমাণ মাদক, ইভটিজিং ও বাল্য বিবাহ প্রতিরোধে কার্যক্রম পরিচালনা করছেন। হবিগঞ্জ ছিলো তার ৫২ তম জেলা। ২৯ জুলাই কিশোরগঞ্জ জেলায় কার্যক্রম পরিচালনা করবেন।
বাসস/সংবাদদাতা/ ১৮৫২/মরপা