বাসস বিদেশ-২ : বিশ্বে ২ কোটিরও বেশি লোক করোনাভাইরাসে সংক্রমিত

138

বাসস বিদেশ-২
করোনা- বিশ্ব পরিস্থিতি
বিশ্বে ২ কোটিরও বেশি লোক করোনাভাইরাসে সংক্রমিত
প্যারিস, ১১ আগস্ট, ২০২০ (বাসস ডেস্ক) : করোনাভাইরাস মহামারিতে সোমবার পর্যন্ত বিশ্বব্যাপী সংক্রমনের সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে। অতি ক্ষুদ্র প্রাণঘাতি এই ভাইরাস বিশ্বব্যাপী মানুষের জীবন ঝুঁকিপূর্ণ করে তুলেছে।
সরকারী সূত্রে প্রাপ্ত তথ্যের সমন্বয় করে এএফপি জানায়, এ পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় ২ কোটি ২ হাজার ৫৭৭ জন আক্রান্ত হয়েছে এবং ৭ লাখ ৩৩ হাজার ৮৪২ জনের মৃত্যু হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস আধানম সিব্রোসিয়াস বলেন, “এই পরিসংখ্যান খুবই দু:খ ও বেদনাদায়ক। তবে আমি আশার সবুজ সংকেতের ব্যাপারে নিশ্চিত হতে চাই।”
তিনি বলেন, “এই প্রাদুর্ভবের বিস্তার ঠেকিয়ে দিতে খুব বেশী সময় দেয়া যাবে না ”
ভাইরাস মুক্ত কুক আইল্যান্ড ভ্রমনের জন্য পুরো মাত্রায় উন্মুক্ত করার পরিকল্পনা ঘোষণার সময় সোমবার টেড্রোস রুয়ান্ডা ও নিউজিল্যান্ডের দৃষ্টান্ত তুলে ধরে বলেন,তারা সফলভাবে ভাইরাস প্রতিরোধে সক্ষম হয়েছে। বিশ্বব্যাপী করোনার গ্রাস এবং লকডাউনের কারণে অর্থনৈতিকভাবে বিধ্বস্ত সকলেই একটি ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে।
হু’র হিসাবে বিশ্বে ১৬৫ টি ভ্যাকসিন তৈরির কাজ চলছে, এরমধ্যে ৬টি ক্লিনিক্যাল টেস্টে তৃতীয় ধাপে পৌঁছেছে। তবে হু’র জরুরি বিভাগের প্রধান মাইকেল রায়ান সতর্ক করে বলেন,“ পোলিও ও হামের টিকা পুরোপুরি এ রোগ নির্মূল করতে পারেনি, রোগ প্রতিরোধে “ভ্যাকসিন একটি অংশ মাত্র।”
বাসস/এএফপি/অনু এমএবি/১৭১৬/জেহক