ওকস-বাটলার বীরত্বে পাকিস্তানের কাছ থেকে জয় ছিনিয়ে নিলো ইংল্যান্ড

263

ম্যানচেষ্টার, ৯ আগস্ট ২০২০ (বাসস) : উইকেটরক্ষক জশ বাটলার ও অলরাউন্ডার ক্রিস ওকসের ব্যাটিং নৈপুন্যে ম্যানচেষ্টারে সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানের হাত থেকে জয় ছিনিয়ে নিলো স্বাগতিক ইংল্যান্ড। ষষ্ঠ উইকেটে ওকস-বাটলারের ১৩৯ রানের জুটিতে ৩ উইকেটে জিতলো ইংলিশরা। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল জো রুটের দল।
চতুর্থদিনই ম্যাচ জয়ের জন্য ইংল্যান্ডকে ২৭৭ রানের টার্গেট দেয় সফরকারী পাকিস্তান। সেই টার্গেটে খেলতে নেমে পাকিস্তানের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ে ইংল্যান্ডের টপ-অর্ডারের ব্যাটসম্যানরা। ১১৭ রানে উপরের সারির ৫ ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান। এতে প্রথম টেস্ট জয়ের স্বপ্ন দেখছিলো পাকিস্তান।
তবে সহজে হার মানতে রাজি ছিলেন না ইংল্যান্ডের দুই লোয়ার-অর্ডার ব্যাটসম্যান বাটলার ও ওকস। পাকিস্তানের বোলারদের উপর চাপ বাড়াতে জুটির শুরুতেই মারমুখী হয়ে উঠেন তারা। এরপর ধীরে ধীরে উইকেটের সাথে মানিয়ে ইংল্যান্ডকে লড়াইয়ে ফেরান বাটলার ও ওকস।
বাটলার-ওকস জুটিতে ইংল্যান্ডের স্কোর ২শ পেরিয়ে আড়াইশও স্পর্শ করে। আর এ জুটির হাত ধরে নিশ্চিত জয়ের পথ পেয়ে যায় ইংল্যান্ড। তবে দলীয় ২৫৬ রানে বাটলারকে থামিয়ে পাকিস্তানকে খেলায় ফেরানোর পথ দেখান স্পিনার ইয়াসির শাহ।
ওকসের সাথে ষষ্ঠ উইকেটে ১৯৯ বলে ১৩৯ রানের মহামূল্যবান জুটি গড়েন বাটলার। যার মধ্যে বাটলারের অবদান ছিল ৭টি চার ও ১টি ছক্কায় ১০১ বলে ৭৫ রান ।
বাটলারের পর স্টুয়ার্ট ব্রডকেও শিকার করেন ইয়াসির। কিন্তু অন্যপ্রান্ত আগলে রেখে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন ওকস। ১০টি চারে ১২০ বলে অপরাজিত ৮৪ রান করে ম্যাচ সেরা নির্বাচিত হন ওকস। পাশাপাশি ওল্ড ট্রাফোর্ডের ১৩৬ বছরের ইতিহাসে টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করার নজির গড়লো ইংল্যান্ড।
সাউদাম্পটনে আগামী ১৩ আগস্ট থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। তার আগে ফিল্ডিংএর আরও বেশি উন্নতি করতে হবে পাকিস্তানকে। কারন গুরুত্বপূর্ণ সময়ে পাকিস্তানের উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান দু’টি ক্যাচ ফেলেছেন ও একটি রান আউটের সুযোগও হারিয়েছেন।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ৩২৬ ও ১৬৯
ইংল্যান্ড : ২১৯ ও ২৭৭/৭, ৮২.১ ওভার (ওকস ৮৪*, বাটলার ৭৫, ইয়াসির ৪/৯৯)।
ফল : ইংল্যান্ড ৩ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ক্রিস ওকস (ইংল্যান্ড)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।