চট্টগ্রামে করোনা রোগী ১৫ হাজার ছাড়ালো

195

চট্টগ্রাম, ৯ আগস্ট, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে। চট্টগ্রামের ৫টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪১৮ জনের নমুনা পরীক্ষা করে আরো ৭৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।
চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গতকাল শনিবারের ৭৩ জন নিয়ে এ পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৪ জনে। এর মধ্যে নগরের ১০ হাজার ৬০৩ জন ও বিভিন্ন উপজেলার ৪ হাজার ৪৬১ জন।
গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত ৩ জন মারা গেছে। এর মধ্যে নগরে দুইজন ও উপজেলায় ১ জন। ফলে মোট মৃতের সংখ্যা ২৪৩ জন। একই সময়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ৬৯ জন। হাসপাতালের হিসেবে মোট সুস্থ ৩ হাজার ১৩০ জন। সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্ট মতে, নতুন আক্রান্ত ৭৩ জনের মধ্যে ৬৫ জন নগরের ও ৮ জন বিভিন্ন উপজেলার। সংক্রমণের হার ১৭.৪৬ শতাংশ। উপজেলায় লোহাগাড়ার ২ জন এবং সাতকানিয়া, বাঁশখালী, চন্দনাইশ, সন্দ্বীপ, মিরসরাইয় ও সীতাকু-ের ১ জন করে রয়েছেন।
ল্যাবভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, এদিন সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে বেসরকারি ল্যাব শেভরনে। এখানে ১৫৩ জনের নমুনায় নগরের ৩১ জন পজিটিভ বলে চিহ্নিত হন। ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ল্যাবে ১১৬ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৬ জন ও উপজেলার ১ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়।
চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৮৪ জনের নমুনার মধ্যে নগরের ১৩ ও উপজেলার ৬ জনের নমুনায় করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৫টি নমুনার মধ্যে নগরের ৫টিতে করোনার জীবাণুর অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩০ জনের নমুনা পরীক্ষায় ১১ জন সংক্রমিত বলে শনাক্ত হন। এর মধ্যে ১০ জন নগরের ও ১ জন উপজেলার বাসিন্দা।
তবে এদিন বেসরকারি হাসপাতাল ইম্পেরিয়াল-এর ল্যাবে কোনো নমুনা পরীক্ষা করা হয়নি। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের কোনো নমুনা পাঠানো হয়নি।