সিসিক নির্বাচনে যান চলাচল ও বৈধ অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা

92

সিলেট, ২৭ জুলাই, ২০১৮ (বাসস) : সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে (সিসিক) যান চলাচল ও বৈধ অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে সিলেট মহানগর পুলিশ । আগামীকাল ২৮ জুলাই মধ্যরাত থেকে ৩১ জুলাই সকাল ৬টা পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।
সিলেট মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি জানানো হয়, সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী এ আদেশ জারি করা হয়েছে। আদেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
২৮ জুলাই মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া ২৯ জুলাই মধ্যরাত থেকে ৩০ জুলাই মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় টেক্সিক্যাব, বেবী ট্যাক্সি, অটোরিক্সা (সিএনজি), মাইক্রোবাস, জীপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, নসিমন- করিমন, ভটভটি, ইজিবাইক এবং যন্ত্রচালিত যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
নির্বাচনে প্রার্থী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনী এজেন্টদের জন্য এই নির্দেশ প্রযোজ্য হবে না। জরুরী কাজ যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। তবে পর্যবেক্ষক ও পোলিং এজেন্টদের যানবাহনে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত ষ্টীকার ব্যবহার করতে হবে। জাতীয় হাইওয়েসমূহের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
তাছাড়া ৩০ জুলাই সিলেট সিটি নির্বাচন প্রভাবমুক্ত, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষে যারা সিটি কর্পোরেশনের এলাকার বাসিন্দা বা ভোটার নন তাদের ২৭জুলাই রাত ১২টা থেকে নির্বাচনী এলাকা ছাড়ার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করেছেন।
আগামী-২৭ জুলাই মধ্যরাত থেকে ২ আগস্ট মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্র বহন ও প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ আদেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

image_printPrint