রংপুর চেম্বারের উদ্যোগে ক্যারিয়ার বুস্টআপ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

679

রংপুর, ২৭ জুলাই, ২০১৮ (বাসস) : রংপুর অঞ্চলের তরুণ-তরুণীদেরকে উদ্যোক্তা হওয়ার পথ দেখাতে আজ শুক্রবার বিকেলে রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে ‘ক্যারিয়ার বুস্টআপ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।
রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (আরসিসিআই)’র উদ্যোগে এবং জবস ইন রংপুর, নট আউট ও প্রোগ্রামিং আড্ডার সহযোগিতায় এ সেমিনারের আয়োজন করা হয়।
রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।
সেমিনারে শুন্য থেকে শুরু করে জীবন পাল্টে দেয়ার মত গল্প শেয়ার করেছেন রাজধানী ঢাকা থেকে আগত ইয়ুথ অপরচ্যুনিটিজ-এর প্রতিষ্ঠাতা ওসামা বিন নূর, অপটিম্যাক্স কমিউনিকেশন লিঃ-এর প্রধান নির্বাহী ইকবাল বাহার এবং ড্রিমস ফর ট্যুমরো এর প্রতিষ্ঠাতা জাভেদ পারভেজ ও রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা তরুণদের মরিয়া হয়ে চাকরি না খুঁজে, উদ্যোগী ও উদ্যোক্তা হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, তরুণ-তরুণীদের নিজস্ব উদ্ভাবনী শক্তিই সৃষ্টি করতে পারে অন্যের চাকরি না করে নিজেই অন্যকে চাকরি দেয়ার সুযোগ তৈরি করতে।
সভাপতির বক্তব্যে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু দেশের উন্নয়নে তরুণদের উদ্যোক্তা হয়ে এগিয়ে আসার আহ্বান জানান।
তিনি বলেন, বাংলাদেশ এখন তারুণ্যে ভরপুর। প্রতিবছর ৩০ লাখ তরুণ-তরুণী চাকরি বাজারে আসছেন। এর মধ্যে প্রাইভেট সেক্টরে ১০ লাখ এবং প্রবাসে পাঁচ লাখ মানুষের কর্মসংস্থান হচ্ছে। অবশিষ্ট ১৫ লাখ তরুণ-তরুণী বেকার থাকছেন। তাই তিনি তরুণ-তরুণীদের চাকুরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হয়ে অধিক কর্মসংস্থান সৃষ্টি করার আহ্বান জানান।
সেমিনারে রংপুর থেকে ইতিমধ্যে যেসব তরুণ-তরুণী নিজ উদ্যোগ ও স্বপ্নকে বাস্তবায়ন করে উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন তাদের মধ্যে ১২ জনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
সেমিনারে রংপুর বিভাগের বিভিন্ন বিশ^বিদ্যালয় ও কলেজের প্রায় তিন শতাধিক তরুণ-তরুণী, চেম্বার পরিচালনা পর্ষদের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ এবং রংপুরের বিভিন্ন স্তরের তরুণ্য উদ্যোক্তাবৃন্দ উপস্থিত ছিলেন।