মাহাথিরের নতুন দল গঠনের ঘোষণা

456

কুয়ালালামপুর, ৭ আগস্ট, ২০২০ (বাসস ডেস্ক) : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ শুক্রবার একটি নতুন রাজনৈতিক দল গঠনের অভিপ্রায়ের কথা ঘোষণা করেছেন।
২০১৮ সালের জাতীয় নির্বাচনে জয়লাভের উদ্দেশ্যে নিজের গড়া একটি দল থেকে বরখাস্ত হওয়ার কয়েক মাস পরে তিনি এ সিদ্ধান্ত নিলেন।
এক প্রেস ব্রিফিংয়ে মাহাথির বলেন, একটি জাতিগত মালয়-ভিত্তিক রাজনৈতিক দল গঠন করেবেন তিনি। নতুন দলটি প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন পেরিকাতান নেসিওনাল (পিএন) সরকার বা বিরোধী পাকতান হরপান (পিএইচ)-এর সাথে জোট বাঁধবে না।
মাহাথির (৯৫) তিনি ২০১৬ সালে জাতীয় নির্বচনে জয়লাভ করে ক্ষমতায় আসার আগে পার্টি প্রিবুমি বেরাসাতু মালয়েশিয়া (পিপিবিএম) প্রতিষ্ঠা করেন। তিনি নিজে দলটির চেয়ারম্যান হন এবং মুহিউদ্দিনকে প্রেসিডেন্ট নিযুক্ত করেন।
এ বছরের শুরুর দিকে, পিপিবিএম দলের মধ্যে এক বিরোধের জেরে মুহিউদ্দিন বিরোধী দলের সাথে পিএন জোট গঠন করেন এবং মাহাথির ও তার সাথে সংশ্লিষ্ট সংসদ সদস্যদেরকে দল থেকে বহিষ্কার করা হয়।
মাহাথির এবং অন্য সাংসদদের দলের সদস্যপদ বাতিলের বিষয়ে দায়ের করা মামলা হাইকোর্ট খারিজ করার পরে মাহাথির নতুন দল গঠনের এ সিদ্ধান্ত ঘোষণা করলেন।