সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ এক বিরল দৃষ্টান্ত : ধর্মসচিব

363

ঢাকা, ২৭ জুলাই, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে সারাদেশে একসাথে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ এক বিরল দৃষ্টান্ত।
তিনি বলেন,ইসলামের ইতিহাসে এ পর্যন্ত কোনো সরকার প্রধানের আমলে একসাথে এতগুলো মসজিদ নির্মাণ করা হয়নি।
ধর্মসচিব মো. আনিছুর রহমান আজ সকালে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ সভাকক্ষে ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল এ সভায় সভাপতিত্ব করেন।
ধর্মসচিব বলেন, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ১টি করে ৫৬০টি মডেল মসজিদ কাম ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের জন্য জমি নির্বাচনের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।
তিনি বলেন,গত ৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথম পর্যায়ে ৯টি মসজিদ নির্মাণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছেন। এগুলো দরপত্র আহ্বান করা হয়েছে। শিগগিরই নির্মাণ কাজ শুরু হবে। আগামী ডিসেম্বর নাগাদ আরো প্রায় ৩০০টি মসজিদের নির্মাণ কাজ শুরুর আশা প্রকাশ করেন তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইসলামের প্রতি গভীর ভালবাসা এবং নিজে ধর্মপ্রাণ হওয়ায় মসজিদ নির্মাণের এমন মহৎ উদ্যোগ নিয়েছেন বলে ধর্মসচিব উল্লেখ করেন।
ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের প্রচার ও প্রসারে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে প্রতিটি জেলা ও উপজেলা একটি করে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করতে যাচ্ছেন, যা ইসলামের সাড়ে চৌদ্দশত বছরের ইতিহাসে আর ঘটেনি।
এছাড়া প্রধানমন্ত্রী এ বছর সারাদেশে একযোগে ১ হাজার ১০টি দারুল আরকাম মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন যা সমকালীন বিশ্বে এক বিরল ঘটনা।
তিনি আরো বলেন, কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমান দিয়ে দারুল আরকাম মাদ্রাসায় ১ হাজার ১০ জন কওমি আলেমকে নিয়োগ দেয়া হয়েছে। আরো ১ হাজার ১০ জন কওমি আলেম নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে।
সভায় ৫৬০ মডেল মসজিদের প্রকল্প পরিচালক মুহাম্মদ আবদুল হামিদ জমাদ্দার, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের পরিচালক, উপ-পরিচালক ও সহকারী পরিচালকসহ শতাধিক কর্মকর্তা অংশ নেন।