যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় ১ হাজার ২৪২ জনের মৃত্যু

256

ওয়াশিংটন, ৬ আগস্ট, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রে বুধবার রাত সাড়ে ৮ পর্যন্ত ২৪ ঘণ্টায় (গ্রীনিচ মান সময় ০০৩০টা) মহামারি করোনাভাইরাসে নতুন কওে আরও ১ হাজার ২৪২ জন প্রাণ হারিয়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
বাল্টিমোর ভিত্তিক ওই ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আরও ৫৩ হাজার ১৫৮ জন আক্রান্ত হয়েছে।
করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এনিয়ে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা বেড়ে এ পর্যন্ত মোট ৪৮ লাখ ১৮ হাজার ৩২৮ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৫৭ হাজার ৯৩০ জনে দাঁড়ালো।
তবুও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা পরিস্থিতির উন্নতির ব্যাপারে বুধবার দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘এ বিষয়টি চলে যাচ্ছে। অন্য বিষয়গুলো যেভাবে চলে যায় এটিও সেভাবে চলে যাবে এবং এক্ষেত্রে আমার দৃষ্টিভঙ্গি হচ্ছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া উচিত ।
দেশটিতে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার পর জুন থেকে যুক্তরাষ্ট্রে, বিশেষকরে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের অনেক বেড়ে যেতে দেখা যায়। এতে এ দুই অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। এসব অঞ্চলে বর্তমানে মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এবং করোনার বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ জোরদার করা হয়েছে।
এসব রাজ্যের অন্যতম ফ্লোরিডায় এ সংকট শুরুর পর থেকে মোট আক্রান্তের সংখ্যা বুধবার ৫ লাখ ছাড়িয়ে গেছে।
স্থানীয় কারাগার কর্মকর্তারা জানান, অ্যারিজোনায় টাকসন কারাগারে ৫শ’র বেশি আসামি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ সংখ্যা ওই কারাগারে থাকা মোট আসামির অর্ধেকেরও বেশি। যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে করোনায় আক্রান্ত আরেকটি রাজ্য হচ্ছে অ্যারিজোনা।