ভিয়েনায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

239

ঢাকা ৬ আগস্ট ২০২০ (বাসস) : ভিয়েনায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে ৫ আগস্ট বুধবার দূতাবাস মিলনায়তনে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। বিকেল চারটায় দূতাবাস প্রাঙ্গণে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের বর্ণাঢ্য জীবনের ওপর সাধারণ আলোচনা হয়।
আলোচনায় বক্তারা বলেন, জাতির পিতার সন্তান হিসেবে শেখ কামাল বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী হিসেবে বেড়ে উঠেন। জাতির পিতার মতই তাঁর মধ্যেও নেতৃত্ব দেয়ার অসামান্য গুণাবলি বিদ্যামান ছিল। সেই গুণাবলির কারণেই মাত্র একুশ বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণসহ বাংলাদেশের স্বাধীনতার পর ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে একজন সফল সংগঠক হিসেবে নিজেকে তুলে ধরতে সাক্ষম হয়েছিলেন।
অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহীদ এবং মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।
তিনি শেখ কামালের বর্ণাঢ্য কর্মজীবনের বিভিন্ন দিক উল্লেখ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বের সকল গুণাবলি শেখ কামালের মধ্যে বিদ্যমান ছিল। বর্তমান প্রজন্মকে শেখ কামালের জীবন ও কর্ম সম্পর্কে বেশি করে জানতে হবে এবং তাঁর গুণাবলী প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দিতে হবে। একই সাথে জাতির পিতার সুযোগ্য কন্যা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার সূচিত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে যে রূপকল্পসমূহ গ্রহণ করেছেন তা বাস্তবায়নে সবাইকে ঐকবদ্ধভাবে সহযোগিতা করার আহবান জানান। এর মাধ্যমেই দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় তথা উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।
পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।