জাপান কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার দিবে : শিনজো আবে

558

ঢাকা, ৫ আগস্ট, ২০২০ (বাসস) : জাপান করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় বাংলাদেশকে সাহায্য করার জন্য অনুদান হিসাবে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার (৩৫ বিলিয়ন ইয়েন) দিবে।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বাসসকে বলেন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আজ বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোন আলাপকালে এই ঘোষণা দিয়েছেন।
প্রেস সচিব জানান, জাপানের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন যে, তাদের সংসদ ইতোমধ্যে অনুদানটি অনুমোদন করেছে।
বেলা ১টা ৫ মিনিট থেকে শুরু ২৫ মিনিট স্থায়ী ফোন আলাপে দুই প্রধানমন্ত্রী কোভিড-১৯ মহামারী, দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা এবং জাপানের সহায়তায় বাস্তবায়নাধীন প্রকল্পসমূহ নিয়ে আলোচনা করেন।
করিম বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে জাপান থেকে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানান। তিনি দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদার করার ওপর জোর দিয়েছেন।
প্রেস সচিব আরো উল্লেখ করেন যে, শেখ হাসিনা বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে শিনজো আবেকে অবহিত করার প্রেক্ষিতে জাপানের প্রধানমন্ত্রী বলেন, দীর্ঘায়িত রোহিঙ্গা সংকট সমাধানের লক্ষ্যে তিনি মিয়ানমারের নেতৃত্বের সঙ্গে কথা বলবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ সংক্রমণ রোধের লক্ষ্যে বাংলাদেশে পিপিই, মাস্ক ও গগল সহ সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করার জন্য শিনজো আবেকে ধন্যবাদ জানান।
বাংলাদেশের প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিক, যা এই বছর টোকিওতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু কোভিড-১৯ মহামারীর কারণে স্থগিত করা হয়েছে, তা ২০২১ সালে জাপানে যথা সময়ে অনুষ্ঠিত হবে।