পর্যাপ্ত বরাদ্দ দিয়ে নৌপথ উন্নয়নে যাত্রী নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়েছি : প্রধানমন্ত্রী

47
image_printPrint

ঢাকা, ৪ এপ্রিল, ২০১৮ (বাসস ) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার যাত্রীদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে নৌপথের উন্নয়নে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করেছেন।
তিনি বলেন, ‘যাত্রীদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আমরা নৌপথের উন্নয়নে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করেছি। নিরাপদ নৌযান তৈরিতে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে নৌযানের নির্ভুল নকশা তৈরির পাশাপাশি এ সকল নৌযানের চলাচলকে আরো নিরাপদ করতে আধুনিক ও সময়োপযোগী পন্টুন ও জেটি স্থাপন করেছি।’
প্রধানমন্ত্রী নৌনিরাপত্তা সপ্তাহ-২০১৮ উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ আহবান জানান। আগামীকাল ৫ এপ্রিল হতে শুরু হচ্ছে নৌনিরাপত্তা সপ্তাহ-২০১৮। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘নৌশিল্পে লেগেছে আধুনিকতার ছোঁয়া, যাত্রা হবে নিরাপদ।
নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবছরের মতো এবারও বাংলাদেশে নৌনিরাপত্তা সপ্তাহ- পালন করা হচ্ছে জেনে তিনি এ উপলক্ষে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরাপদ নৌভ্রমণ নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান ও সংস্থা আরো তৎপর হবে প্রত্যাশা করে বলেছেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় একটি নিরাপদ নৌব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হবেন। এজন্য তিনি সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে প্রচেষ্টা ও সহযোগিতা প্রদানের উদাত্ত আহ্বান জানান।
শেখ হাসিনা বলেন, নৌদুর্ঘটনা হ্রাসে নদীবন্দরসমূহে নিরাপত্তা জোরদার, ত্রুটিপূর্ণ নৌযান শনাক্তকরণ, নাবিকদের প্রশিক্ষণ আধুনিকীকরণ, নৌনিরাপত্তা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি কার্যক্রম ও আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা গ্রহণসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এর ফলে নৌযানে যাত্রী সাধারণের চলাচল আরো নিরাপদ হয়েছে বলে বাণীতে উল্লেখ করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া শত শত নদনদী ও বঙ্গোপসাগর দেশের সামাজিক ও অর্থনৈতিক কর্মকা-ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। নদীপথে মালামাল পরিবহণ সাশ্রয়ী, পরিবেশবান্ধব, নিরাপদ ও আরামদায়ক। নদীপথেই দেশের অভ্যন্তরীণ বাণিজ্যের সিংহভাগ পরিবাহিত হয়।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌসেক্টরের গুরুত্ব অনুধাবন করে উন্নয়নের যে ধারা শুরু করেছিলেন, তা অনুসরণ করে আওয়ামী লীগ সরকার নৌপরিবহণের অগ্রযাত্রাকে অব্যাহত রেখেছে।
প্রধানমন্ত্রী বিশ্ব ‘নৌনিরাপত্তা সপ্তাহ-২০১৮’ এর সার্বিক সাফল্য কামনা করেন ।