হাওরের ফসল রক্ষায় বাঁধ নির্মাণ করা হবে : পানি সম্পদ মন্ত্রী

81

সুনামগঞ্জ, ৪ এপ্রিল, ২০১৮ (বাসস) : পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, অকাল বন্যার হাত থেকে হাওরের ফসল রক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাঁধ নির্মাণ করা হবে।
তিনি আজ সুনামগঞ্জ, নেত্রকোনা ও কিশোরগঞ্জের হাওর এলাকা পরিদর্শনকালে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময়ে এ কথা বলেন।
জেলা প্রশাসক সাবিরুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় পানিসম্পদ মন্ত্রী বলেন, ফসল কাটার আগ পর্যন্ত হাওর রক্ষা বাঁধগুলোকে রক্ষণাবেক্ষণ করে রাখতে হবে। কোনভাবেই যেন হাওর রক্ষা বাঁধের ক্ষতি না হয় সেদিকে প্রশাসনকে সতর্ক থাকতে হবে।
হাওরের পাকা ধান দ্রুত কাটার আহ্বান জানিয়ে তিনি বলেন, পাকা ধান নিয়ে বসে থাকলে যেকোন সময় প্রাকৃতিক দুর্যোগে ফসলের ক্ষতি হতে পারে।
পানিসম্পদ মন্ত্রী আগাম কর্তনশীল ধান বিআর ২৮ অবাদের জন্য কৃষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ফসল আবাদে অভ্যাস পরিবর্তনের জন্য কৃষককে সচেতন হতে হবে।
তিনি বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হচ্ছে। তাঁর পরোক্ষ তদারকিতে এ বছর হাওর রক্ষা বাঁধ নির্মাণ কাজ হয়েছে। ভবিষ্যতে এ অঞ্চলের নদী খননেরও পরিকল্পনা রয়েছে।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতীক, সামছুননাহার বেগম সাহানা এমপি, পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইউছুফ হোসেন, ডিজি মাহফুজুর রহমান।
পরে মন্ত্রী সুনামগঞ্জের দিরাই, শাল্লা, জামালগঞ্জ, তাহিরপুরের বিভিন্ন হাওর এলাকা পরিদর্শন শেষে নেত্রকোনা ও কিশোরগঞ্জের হাওর এলাকার বাঁধ পরিদর্শনে যান।

image_printPrint