বাসস ক্রীড়া-১ : ইউরোপীয়ান নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে মার্সেই

335

বাসস ক্রীড়া-১
ফুটবল-শাস্তি
ইউরোপীয়ান নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে মার্সেই
প্যারিস, ২৬ জুলাই, ২০১৮ (বাসস) : আগামী দুই মৌসুমে উয়েফার কোন আইন ভঙ্গ করলেই পরবর্তী ইউরোপীয়ান যেকোন প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হবে মার্সেই।
২০১৭-১৮ মৌসুমে ইউরোপা লিগ মিশনে মার্সেই সমর্থকদের আচরণ বেশ জোড়ালো ভাবেই লক্ষ্য করেছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। এই সময়ে তারা চারটি ম্যাচে আইন ভঙ্গ করেছে। প্রতিযোগিতার নক আউট পর্বে তাদের সমর্থকদের আচরণ প্রশ্নের মুখে পড়ে। আরবি লিপজিগের বিপক্ষে শেষ আটে ঘরের মাঠের ম্যাচ দিয়ে শুরু। এরপর সেমিফাইনালের উভয় লেগে রেড বুল সালজবার্গ ও ফাইনালে লিঁওতে এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচটিতেও মার্সেই সমর্থকদের আচরণ ভাল ছিলনা।
তাদের বিপক্ষে অভিযোগ হলো সমর্থকদের আচরণগত সমস্যা, ধ্বংসাত্মক কাজে লিপ্ত হওয়া, স্টেডিয়ামে ফায়ারওয়ার্কস করা, বিভিন্ন ধরনের বস্তু মাঠে ছুঁড়ে মারা।
ফ্রেঞ্চ দলটির এই ধরনের বিষয়ে উয়েফা শাস্তির এক দীর্ঘ তালিকা প্রকাশ করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো এক মৌসুমের জন্য ইউরোপের খেলা থেকে মার্সেইকে বাদ দেয়া। এই নিষেধাজ্ঞা পরীক্ষামূলক ভাবে দুই বছরের মধ্যে প্রযোজ্য হতে পারে। কিন্তু অন্য শাস্তিগুলো তাৎক্ষনিকভাবেই প্রয়োগ করা হবে।
মার্সেইর পরবর্তী ইউরোপীয়ান ম্যাচটি স্তাদে ভেরড্রোমে দর্শকবিহীন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। নিষেধাজ্ঞার পাশাাশি মার্সেইকে ১ লক্ষ ইউরো জরিমানা করা হয়েছে। গত মৌসুমে লিগ ওয়ানে মার্সেই চতুর্থ স্থানে থেকে বছর শেষ করেছে। যে কারনে ২০১৮-১৯ মৌসুমে ইউরোপা লিগের গ্রুপ পর্বে সরাসরি খেলার সুযোগ পেয়েছে।
বাসস/নীহা/১০০০/স্বব