বাসস দেশ-৩৬ : সরকারের কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নে জেলা প্রশাসকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্বাস্থ্যমন্ত্রী

304

বাসস দেশ-৩৬
স্বাস্থ্যমন্ত্রী-ডিসি-সম্মেলন
সরকারের কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নে জেলা প্রশাসকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ২৫ জুলাই ২০১৮ (বাসস) : জেলা প্রশাসকদের প্রতি জনগণের কাংখিত স্বাস্থ্যমান অর্জনে মাঠ পর্যায়ে সেবা দানের পরিবেশ সৃষ্টিতে আরো সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
আজ বুধবার জেলা প্রশাসক সম্মেলন-২০১৮ তে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই আহবান জানান। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।
মোহাম্মদ নাসিম বলেন, গ্রামের কমিউনিটি ক্লিনিক থেকে শুরু করে জেলা ও বিভাগের বড় বড় সরকারি হাসপাতালগুলোতে রোগীদের বিনামূল্যে বা নামমাত্র মূল্যে চিকিৎসা প্রদান করা হয় বলে সরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি থাকে। তাই গ্রামের সাধারণ মানুষ যেন সহজে চিকিৎসা সুবিধা পেতে পারেন এজন্য সরকারের কর্মসূচিগুলোর সুষ্ঠুভাবে বাস্তবায়নে জেলা প্রশাসকদের ভূমিকা গুরুত্বপূর্ণ।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার অসমাপ্ত কাজ সমাপনের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। তাঁরই নির্দেশনায় বর্তমান সরকারের সময় দেশের স্বাস্থ্য ও পুষ্টি সূচকে অভূতপূর্ব অগ্রগতি অর্জিত হয়েছে। বিশ^ নেতৃবৃন্দের কাছে আজ বাংলাদেশের অর্জন রোল মডেল হিসাবে পরিগণিত।
বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই সরকারের চলমান প্রকল্পের সফল বাস্তবায়নে জেলা প্রশাসকদের সহযোগিতা কামনা করে মোহাম্মদ নাসিম বলেন, মাঠ পর্যায়ে সরকারের প্রতিনিধি জেলা প্রশাসকগণ। বর্তমান মেয়াদের অবশিষ্ট কর্মসূচিগুলো যেন যথাসময়ে সম্পন্ন হয় সেদিকে তাঁদেরকে লক্ষ রাখতে হবে।
অধিবেশনে স্বাস্থ্যখাতে সরকারের গৃহীত গত নয় বছরের কর্মসূচি ও সাফল্যের চিত্র তুলে ধরে তিনি বলেন, দেশে চিকিৎসক সংকট দূর করতে প্রধানমন্ত্রীর নির্দেশে গত নয় বছরে প্রায় ১৫ হাজার ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে। আরো ৫ হাজার ডাক্তার নিয়োগ প্রক্রিয়ার কাজ শুরু হয়েছে।
তিনি বলেন, ১৫ হাজার ৪৪৭ সিনিয়র স্টাফ নার্স নিয়োগ দেওয়া হয়েছে। আরো ৫ হাজার নার্স নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়েছে। মাতৃমৃত্যু হার কমাতে ১৮০০ মিডওয়াইফ নিয়োগ দেওয়া হয়েছে। ফলে দেশে এখন আর ডাক্তার বা নার্স সংকট নাই বললেই চলে।
এসময় উপজেলা পর্যায়ে ডাক্তার, অ্যাম্বুলেন্স স্বল্পতা দূর করা এবং কমিউনিটি ক্লিনিক পর্যায়ে প্রয়োজনীয় ঔষধ সরবরাহ নিশ্চিত করতে স্বাস্থ্যমন্ত্রীর প্রতি বেশ কিছু প্রস্তাবনা পেশ করেন জেলা প্রশাসকরা। মন্ত্রী দ্রুততার সাথে জেলা প্রশাসকদের সুপারিশগুলো বাস্তবায়নের আশ^াস প্রদান করেন।
বাসস/সবি/বিকেডি/২০০৫/-শহক