বিভিন্ন রেল রুটে চলবে দ্রুতগতির বুলেট ট্রেন : রেলমন্ত্রী

256
image_printPrint

ঢাকা, ২৫ জুলাই, ২০১৮ (বাসস) : রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, দেশের বিভিন্ন রেল রুটে চলবে দ্রুতগতির বুলেট ট্রেন। তিনি বলেন, শুধু ঢাকা-চট্রগ্রাম নয়, আগামীতে ঢাকা-সিলেট, ঢাকা-রাজশাহী ও ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত বুলেট ট্রেন চালুর পরিকল্পনা নেয়া হবে।
মন্ত্রী আজ বুধবার সচিবালয়ের মন্ত্রী পরিষদ কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের ২য় দিনে রেলপথ মন্ত্রণালয় শীর্ষক আলোচনায় এ কথা বলেন। এ সময় সারাদেশ থেকে আগত জেলা প্রশাসকদের মধ্য থেকে কয়েকজনের প্রশ্নেরও জবাব দেন মন্ত্রী।
বগুড়ার জেলা প্রশাসক সিরাজগঞ্জ-বগুড়া-রংপুর রেললাইন নির্মাণ কাজ দ্রুত শুরু করার অনুরোধ জানান। কিশোরগঞ্জের জেলা প্রশাসক ভৈরবে বাইপাশ রেললাইন নির্মাণ ও একই লাইনে সিগনালিং ব্যবস্থার উন্নয়ন, প্লাটফরম ও ট্রেনের দরজা একই বরাবর করার অনুরোধ জানান।
ঢাকার জেলা প্রশাসক কমলাপুর-এয়ারপোর্ট রুটে বেশি পরিমাণে কমিউটার ট্রেন চালানোর একটি প্রস্তাব উত্থাপন করেন।
এর পূর্বে জেলা প্রশাসকদের মধ্য থেকে ৭টি লিখিত প্রস্তাব পেশ করা হয় এবং রেলপথ সচিব এগুলোর জবাব দেন।
এ সময় রেলপথ মন্ত্রী বলেন, বিএনপি সরকার রেল-খাতকে ধ্বংস করে গেছে। বর্তমান সরকারই রেলকে গুরুত্ব দিয়ে আলাদা মন্ত্রণালয় গঠন করেছে। বর্তমান প্রধানমন্ত্রী ধ্বংসপ্রাপ্ত রেলখাতে গতি এনেছেন। অনেক প্রকল্প চলছে। সারদেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার পরিকল্পনা আছে সরকারের।
যে কোন প্রকল্পে ভূমি অধিগ্রহণসহ তা বাস্তবায়নের ক্ষেত্রে জেলা প্রশাসকদের ভুমিকা গুরুত্বপূর্ণ বলেও রেলমন্ত্রী উল্লেখ করেন। তিনি আশা করেন, অতীতের মতো ভবিষ্যতেও জনকণ্যানমূলক কাজে ডিসিদের সহযোগিতা অব্যাহত থাকবে।
রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্ঝেল হোসেন ও রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেন এ সম্মেলনে উপস্থিত ছিলেন।