হুয়াওয়ের বিষয়ে যুক্তরাজ্য ‘খুব খারাপ সিদ্ধান্ত’ নিয়েছে: চীনা রাষ্ট্রদূত

552

লন্ডন, ২১ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক): চীনের জ্যেষ্ঠ কূটনীতিক লিউ জিয়াওমিং বলেছেন, যুক্তরাজ্য (ইউকে) চীনা প্রযুক্তি কোম্পানী হুয়াওয়ের ব্যাপারে ‘খুব খারাপ সিদ্ধান্ত’ নিয়েছে। এই সিদ্ধান্তকে তিনি ‘চীন-যুক্তরাজ্য সম্পর্কের ক্ষেত্রে একটি অন্ধকার দিন’ হিসাবে উল্লেখ করেছেন।
যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত বিসিবি-কে দেওয়া এক সাক্ষাৎকারে হুয়াওয়ের বিষয়ে ব্রিটিশ সরকারের সাম্প্রতিক নীতি পরিবর্তনের প্রতিক্রিয়ায় এই বক্তব্য দেন। চীনের প্রযুক্তি সংস্থা হুয়াওয়ে ২০ বছর ধরে যুক্তরাজ্যে টিকে আছে। খবর সিনহুয়া’র।
লিউ বলেন ‘এটি একটি খুব খারাপ সিদ্ধান্ত’। তিনি জানান, যখন এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল তিনি তখন সে দিনটিকে ‘হুয়াওয়ের একটি অন্ধকার দিন’ ও ‘চীন-যুক্তরাজ্যের সম্পর্কের জন্য এটি একটি অন্ধকার দিন ,এমন কি যুক্তরাজ্যের জন্যও একটা কালো দিন’-বলে বর্ণনা করেন। হুয়াওয়ের বিষয়ে নীতি পরিবর্তনের সিদ্ধান্তে যুক্তরাজ্যও শীর্ষস্থানীয় দেশ হওয়ার সুযোগ হারাবে বলে মন্তব্য করেন তিনি।
ব্র্রিটিশ সরকার গত সপ্তাহে ঘোষণা করে , নতুন হুয়াওয়ে ৫ জি সরঞ্জাম কেনা ৩১ ডিসেম্বর, ২০২০ এর পরে নিষিদ্ধ করা হবে এবং ২০২৭ এর শেষ নাগাদ সমস্ত হুয়াওয়ে সরঞ্জাম ৫ জি নেটওয়ার্ক থেকে সড়িয়ে ফেলা হবে।
জানুয়ারিতে, লন্ডন তার দেশের টেলিকম নেটওয়ার্ককে সুরক্ষায় নতুন পরিকল্পনার ঘোষণা দেয় যা হুয়াওয়ের পক্ষে দেশের ৫ জি নেটওয়ার্ক গঠনে সহায়তার ক্ষেত্র সীমিত করবে।
এ প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, ‘যুক্তরাজ্যের পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের কারণে চীনা সংস্থাগুলোর সঙ্গে বৈষম্য করা ভুল।’ তিনি আরো বলেন,‘কিছু লোক জাতীয় নিরাপত্তা ঝুঁকি’ নিয়ে কথা বলছেন। হুয়াওয়ে যুক্তরাজ্যের পক্ষে ঝুঁকিপূর্ণ, তা বলার মতো শক্ত কোন কারণ নেই।’
লিউ যুক্তি দেখান যে, হুয়াওয়ে যুক্তরাজ্যে ২০ বছর ধরে আছে এবং তারা কেবল দেশটির টেলিকম শিল্পে বিশাল অবদান রেখেছে, কর্পোরেট দায়িত্ব পালন ও যুক্তরাজ্যের উন্নয়নে সহায়তা করেছে।
জনসনের ২০২৫ সালের মধ্যে ৫ জি-র পূর্ণ কভারেজ দেয়ার একটি উচ্চাভিলাষী পরিকল্পনা রয়েছে । তিনি বলেন, ‘আমি মনে করি হুয়াওয়ে এটি সরবরাহ করতে পারে।’
যুক্তরাষ্ট্রের চাপের মুখে যুক্তরাজ্য প্রযুক্তি সংস্থাটিকে বিতাড়ণের প্রচেষ্টা চালাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি ।