রোনাল্ডো ম্যাজিকে জুভেন্টাসকে উড়িয়ে দিল মাদ্রিদ

316

তুরিন, ৪ এপ্রিল ২০১৮ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর দুই গোলে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে জুভেন্টাসকে ৩-০ গোলে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ।
তুরিনের মাঠে অনুষ্ঠিত ম্যাচটিতে মাত্র তিন মিনিটের মধ্যেই রোনাল্ডোর গোলে এগিয়ে যায় সফরকারী মাদ্রিদ। এরপর ৬৪ মিনিটে দুর্দান্ত ভঙ্গিমায় বাইসাইকেল কিকের সাহায্যে ব্যবধান দ্বিগুন করেন এই পর্তুগীজ তারকা। এটি ছিল এবারের চ্যাম্পিয়নস লীগের মৌসুমের তার ১৪তম গোল। জুভেন্টাস ফরোয়ার্ড পাওলো দিবালা ৬৬ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ত্যাগ করলে বাকি সময়টা স্বাগতিকদের একজন কম নিয়েই খেলতে হয়েছে। ৭২ মিনিটে রোনাল্ডোর সহায়তায় মার্সেলো দলের পক্ষে তৃতীয় গোলটি করলে সেমিফাইনালের পথে রিয়ালের পথ অনেকটাই সুগম হয়ে যায়। আগামী ১১ এপ্রিল দ্বিতীয় লেগে মাদ্রিদের সানতিয়াগো বার্নাব্যুতে খেলতে আসবে জুভরা।
২০০২ থেকে ২০০৩ সালের মধ্যে রোনাল্ডোর সাবেক ইউনাইটেড সতীর্থ রুড ফন নিস্তেরলয় টানা নয়টি চ্যাম্পিয়নস লীগের ম্যাচে গোল করার কৃতিত্ব দেখিয়েছিলেন। এই তালিকায় ১০ ম্যাচে গোল করে এখন শীর্ষে উঠলেন ৩৩ বছর বয়সী রোনাল্ডো। ম্যাচ শেষে রিয়াল কোচ জিনেদিন জিদান বলেছেন, ‘ফুটবলের ইতিহাসে রোনাল্ডোকে বিশ্বের অন্যতম চমৎকার খেলোয়াড় হিসেবে অকপটেই বিবেচনা করা যায়। জুভেন্টাসের মাটিতে তাদের বিপক্ষে তিন গোল করা মোটেই সহজ নয়। কিন্তু দিনের শেষে এটি ছিল রিয়ালের টিমওয়ার্ক। এই ধরনের ফলাফল পেতে হলে একটি দল হিসেবে খেলতে হবে। অবশ্যই আজকের এই ফলাফলে জুভেন্টাস মোটেই খুশী নয়। কিন্তু জুভ সবসময়ই আমার হৃদয়ে আছে।’
খেলোয়াড় হিসেবে পাঁচ মৌসুম ইতালিয়ান জায়ান্ট ক্লাবটিতে কাটিয়েছেন জিদান। জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, ‘এই ফলাফল মেনে নেয়া সত্যিই কঠিন। গত বছর কার্ডিফে ফাইনালে পরাজয়ের পর থেকে আমার মত হচ্ছে এখন আমরা অনেক বেশী পরিণত। রিয়ালের মত দলের বিপক্ষে ম্যাচে নামাটা আসলেই কঠিন। সম্ভবত বিশ্বের সেরা দলের বিপক্ষেই কাল আমরা খেলেছি। এখন সব কিছুকে পেছনে ফেলে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।’
এর আগে তিন মৌসুমের দুটিতেই আলেগ্রির অধীনে জুভেন্টাস ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। গত বছর ফাইনালে জুভেন্টাসকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে রেকর্ড ১২তম ইউরোপীয়ান শিরোপা জয় করেছিল রিয়াল। গত বছরের ফাইনালের লাইন-আপের উপরই আস্থা রেখেছিলেন জিদান। শুধুমাত্র গ্যারেথ বেলের জায়গায় খেলতে নেমেছিলেন ইসকো। জুভেন্টাসের রক্ষনভাগের কিছু ভুলে বামদিক থেকে ইসকো বারবার রোনাল্ডোকে বল যুগিয়েছেন। তারই ধারাবাহিকতায় তিন মিনিটে রোনাল্ডোকে আটকানোর সাধ্য ছিলনা জুভ গোলরক্ষক ও অধিনায়ক গিয়ানলুইগি বুফনের। ৩৪ মিনিটে জুভেন্টাস সমতা ফেরানোর সুযোগ নষ্ট করেন। মাত্তিয়া ডি শিগলিওর ক্রস থেকে গঞ্জালো হিগুয়েইন বলের নিয়ন্ত্রন নিতে ব্যর্থ হন। এরপর দিবালার ফ্রি-কিক থেকে হিগুয়েইনের শট দারুনভাবে রুখে দেন কেইলর নাভাস। টনি ক্রুসের দুরপাল্লার শট ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়।
বিরতির পরে দিবালাকে ফাউলের অপরাধে হলুদ কার্ড পাওয়া রিয়াল অধিনায়ক সার্জিও রামোস আগামী ম্যাচে খেলতে পারবেননা। ৬৪ মিনিটে ড্যানিয়েল কারভাজালের ক্রস থেকে রোনাল্ডোর দৃষ্টিনন্দন বাইসাইকেল কিকটি অনেকদিন সমর্থকদের মনে গেঁথে থাকবে। এই গোলের পরে আগের প্রায় পুরোটা সময় ধরে জুভ সমর্থকদের চোখের কাঁটা হয়ে থাকা রোনাল্ডোরকে দাঁড়িয়ে অভিনন্দন জানিয়েছেন স্বাগতিকরা। এই মিনিটখানেক পরেই কারভাজালকে সামনে থেকে বাজে ভাবে ট্যাকেলের অপরাধে দিবালা দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ত্যাগ করেন। আর এই সুযোগে ৭২ মিনিটে রোনাল্ডোর সহায়তা মার্সেলো বুফনকে ফাঁকি দিয়ে দলের পক্ষে তৃতীয় গোলটি করেন।
ম্যাচ শেষে বুফন বলেছেন, রোনাল্ডো কি তা আমরা আজ আরেকবার দেখেছি। সে অন্য এক পর্যায়ের খেলোয়াড়, তিনি এবং লিওনেল মেসি মিলে ফুটবলকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছে। এর অর্থ হচ্ছে এই দুজনকে ম্যারাডোনা ও পেলের সাথে তুলনা করার সময় এসে গেছে। আজকের ম্যাচ নিয়ে আমি দারুন হতাশ। কারন হয়তবা আমরা টুর্নামেন্ট থেকে ছিটকে গেছি। যা খুবই হতাশার।