নওগাঁয় মাঠে মাঠে আমন ধান রোপণের উৎসব

500

নওগাঁ, ২০ জুলাই,’২০২০ (বাসস): জেলায় নিম্নাঞ্চলের কিছু বন্যার্ত এলাকা ছাড়া মাঠে মাঠে আমন ধান রোপণের উৎসব শুরু হয়েছে। জমিতে চাষ দেয়া, বীজতলা থেকে চারা উত্তোলন করে তৈরী জমিতে সেই চারা রোপণে এখন ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। সময়োপযোগী এবং পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় জমিতে চাষ এবং চারা রোপণের অনুক’ল পরিবেশ বিরাজ করছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চলতি রোপা আমন মওসুমে জেলার ১১টি উপজেলায় মোট ১ লক্ষ ৯৭ হাজার ৫শ হেক্টর জমিতে রোপা আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. রবিআহ নূর আহমেদ জানিয়েছেন, চলতি মওসুমে ধার্যকৃত লক্ষ্যমাত্রার মধ্যে হাইব্রিড জাতের ২৫০ হেক্টর, উন্নত ফলনশীল (উফশী( জাতের ১ লক্ষ ৬৮ হাজার ১শ ৭০ হেক্টর এবং স্থানীয় জাতের ২৯ হাজার ৮০ হেক্টর।
কৃষি বিভাগের সুত্রে উপজেলা ভিত্তিক বিভিন্ন জাতের ধান রোপণের পরিমান হচ্ছে নওগাঁ সদর উপজেলায় হাইব্রিড জাতের ৯৫ হেক্টর, উফশী জাতের ৮ হাজার ৬শ ৬০ হেক্টর ও স্থানীয় জাতের ৯শ ৯৫ হেক্টরসহ মোট ৯ হাজার ৭শ ৫০ হেক্টর। রানীনগর উপজেলায় হাইব্রিড জাতের ১০ হেক্টর, উফশী জাতের ১৭ হাজার ৮শ ৩০ হেক্টর ও স্থানীয় জাতের ২৪৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ৮৫ হেক্টর,। আত্রাই উপজেলায় হাইব্রিড জাতের ৫ হেক্টর, উফশী জাতের ৩ হাজার হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ১শ ২৫ হেক্টর সহ মোট ৫ হাজার ১শ ৩০ হেক্টর,। বদলগাছী উপজেলায় হাইব্রিড জাতের ১০ হেক্টর, উফশী জাতের ১২ হাজার ২শ ৬০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫শ হেক্টরসহ মোট ১৩ হাজার ৭শ ৭০ হেক্টর।, মহাদেবপুর উপজেলায় হাইব্রীড জাতের ১০ হেক্টর, উফশী জাতের ১৮ হাজার ২৫ হেক্টর ও স্থানীয় জাতের ১০ হাজার ৩শ হেক্টরসহ মোট ২৮ হাজার ৩শ ৩৫ হেক্টর,। পতœীতলা উপজেলায় হাইব্রিড জাতের ২০ হেক্টর, উফশী জাতের ২৫ হাজার ৪শ ৩০ হেক্টর ও স্থানীয় জাতের ৩ হাজার হেক্টরসহ মোট ২৮ হাজার ৪শ ৫০ হেক্টর।, ধামইরহাট উপজেলায় হাইব্রিড জাতের ৭৫ হেক্টর, উফশী জাতের ১৯ হাজার হেক্টর ও স্থানীয় জাতের ৭১৫ হেক্টরসহ মোট ১৯ হাজার ৭শ ৯০ হেক্টর।, সাপাহার উপজেলায় হ্ািইব্রড জাতের ৫ হেক্টর, উফশী জাতের ১০ হাজার ২০ হেক্টর ও স্থানয়ি জাতের ২ হাজার ৫০ হেক্টরসহ মোট ১২ হাজার ৭৫ হেক্টর,। পোরশা উপজেলায় হাইব্রীড জাতের ৫ হেক্টর, উফশী জাতের ১৫ হাজার ৪শ ২০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ২শ ৭০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৬শ ৯৫ হেক্টর,। মান্দা উপজেলায় হাইব্রিড জাতের ১০ হেক্টর, উফশী জাতের ১৩ হাজার ২শ ৮৫ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৪শ ৬০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় হাইব্রীড জাতের ৫ হেক্টর, উফশী জাতের ২৫ হাজার ২শ ৪০ হেক্টর ও স্থানীয় জাতের ৪ হাজার ৪শ ২০ হেক্টরসহ মোট ২৯ হাজার ৬শ ৬৫ হেক্টর।
কৃষি বিভাগ জানিয়েছে ,চালের আকারে হাইব্রিড প্রতি হেক্টরে ৪ দশমিক ০৫ মেট্রিক টন, উফশী প্রতি হেক্টরে ৩ দশমকি ২৩ মেট্রিক টন এবং স্থানীয় প্রতি হেক্টরে ১ দশমিক ৯৮ মেট্রিক টন উৎপাদিত হবে। সেই হিসেবে জেলায় হাইব্রিড জাতের চাল ১ হাজার ১৩ মেট্রিকটন, উ ফশী জাতের চাল ৫ লক্ষ ৪৩ হাজার ১শ ৮৯ মেট্রিকটন এবং স্থানীয় জাতের চাল ৫৭ হাজার ৫শ ৭৮ মেট্রিক টনসহ সর্বমোট ৬ লক্ষ ১ হাজার ৭শ ৮০ মেট্রিকটন্ চাল উৎপাদনের প্রত্যাশা কৃষি বিভাগের।