বাসস দেশ-৪২ : লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যা মামলায় বিদেশে পলাতকদের ধরতে ইন্টারপোলের সহযোগিতা গ্রহণের নির্দেশ আইজিপির

100

বাসস দেশ-৪২
লিবিয়া-২৬ বাংলাদেশী হত্যা- মামলা-সভা
লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যা মামলায় বিদেশে পলাতকদের ধরতে ইন্টারপোলের সহযোগিতা গ্রহণের নির্দেশ আইজিপির
ঢাকা, ১৬ জুলাই, ২০২০ (বাসস) : লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যা মামলায় বিদেশে পলাতকদের ধরতে প্রয়োজনে ইন্টারপোলের সহযোগিতা গ্রহণের নির্দেশ দিয়েছেন পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ।
সম্প্রতি আইজিপির নির্দেশে এ ঘটনায় সারাদেশে ২৬টি মামলা দায়ের করা হয় এবং এ পর্যন্ত ৭১জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।
মামলাসমূহের সর্বশেষ অগ্রগতি পর্যালোচনার জন্য আজ বৃহস্পতিবার পুলিশ হেডকোয়ার্টার্সে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় আইজিপি এই নির্দেশ দেন।
সভায় অতিরিক্ত আইজি (এএন্ডও) ড. মো: মইনুর রহমান চৌধুরী সভাপতিত্ব করেন।
সভাপতি বলেন,‘আইজিপি সর্বোচ্চ গুরুত্বের সাথে এ মামলাসমূহ তদন্তের নির্দেশ দিয়েছেন। এসব মামলায় জড়িত অপরাধীদের কোনো ধরনের ছাড় দেয়া যাবে না।
তিনি দেশে মানবপাচারের মত ঘৃণ্য অপরাধ বন্ধের জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। বিদেশে পলাতক আসামিদের গ্রেফতারের জন্য প্রয়োজনে ইন্টারপোলের সহযোগিতা গ্রহণেরও নির্দেশনা প্রদান করেন তিনি।’
২৬টি মামলার মধ্যে সিআইডি ১৫টি, ডিবি ডিএমপি ৫টি, ডিএমপি ১টি এবং মাদারীপুর জেলা পুলিশ ৫টি মামলা তদন্ত করছে।সভায় মামলাসমূহের তদন্তকারী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সা¤প্রতিক সময়ে লিবিয়ায় সংঘটিত বর্বরোচিত হত্যাকান্ডে নিহত ২৬ এবং আহত ১১ বাংলাদেশী নাগরিককে পাচারে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য আইজিপি কঠোর নির্দেশ দিয়েছিলেন।
বাসস/সবি/এমএমবি/২১১৩/এবিএইচ