মোবাইল ব্যাংকিংয়ের সুবিধাভোগীদের তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

301

ঢাকা, ১৬ জুলাই, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা কর্মসূচির উপকারভোগীদের নামের তালিকা প্রণয়ন ও খাদ্যবান্ধব কর্মসূচি ভিজিডি কার্ডের চাল বিতরণে অনিয়মের অভিযোগে এক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও তিন ইউপি সদস্যকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।
স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা পৃথক পৃথক প্রজ্ঞাপনে আজ বলা হয়, মাগুরা জেলার শালিখা উপজেলার তালখড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সিরাজ উদ্দিন মন্ডলকে ভিজিডি কার্ডের চাল উপকারভোগীদের মধ্যে বিতরণ না করে মজুদ রাখার অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়।
নড়াইল জেলার কালিয়া উপজেলার পেড়লী ইউনিয়ন পরিষদের সদস্য ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. শাহাজন শেখ ও একই উপজেলার বাঐসোনা ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের সদস্য মো. রকিত শেখকে প্রধানমন্ত্রীর দেয়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা কর্মসূচীর উপকারভোগীদের নামের তালিকা প্রনয়নে অনিয়মের অভিযোগে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
এছাড়াও ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার আছিম পাটুলী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা আসনের ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সদস্য মোছা. রাশিদা খাতুনকে লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩)’র আওতায় ইউড্রেইন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করার অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়। এর আগে একই অভিযোগে একই ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের সদস্য মোহাম্মদ আলী (আলম) কে সাময়িক বরখাস্ত করা হয়।
সাময়িক বরখাস্তকৃত সদস্যদের কেন চূড়ান্তভাবে তাদের পদ থেকে অপসারণ করা হবে না তার জবাব পত্র প্রাপ্তির ১০ কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠাতে বলা হয়েছে।
করোনাভাইরাস শুরু হওয়ার পর থেকে নানা অনিয়মের অভিযোগে মোট ১১১ জনপ্রতিনিধিকে সাময়িক বরখাস্ত করা হলো। এরমধ্যে ৩৬ ইউপি চেয়ারম্যান, ৬৯ ইউপি সদস্য, একজন জেলা পরিষদ সদস্য, চারজন পৌর কাউন্সিলর ও একজন উপজেলা ভাইস-চেয়ারম্যান রয়েছেন।