পিরোজপুরে রেজিস্ট্রি অফিসের অর্ধশত কোটি টাকা রাজস্ব আদায়

205

পিরোজপুর, ২৫ জুলাই, ২০১৮ (বাসস) : পিরোজপুরে সদ্যসমাপ্ত অর্থবছরে রেজিস্ট্রি অফিসের বিভিন্ন খাতসমূহ থেকে রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে। জেলার ৭ উপজেলার ৭টি সাব রেজিস্ট্রার অফিস থেকে জুলাই ২০১৭ থেকে ৩০ জুন ২০১৮ পর্যন্ত আদায় হয়েছে ৪৯ কোটি ১০ লাখ টাকা, যা ২০১৬-২০১৭ অর্থ বছরের চেয়ে ৭ কোটি টাকা বেশি।
২০১৬-২০১৭ অর্থবছরে আদায় হয়েছিল ৪২ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকা। গত অর্থবছরে সবচেয়ে বেশি অর্থ আদায় হয়েছে জেলার দক্ষিণ প্রান্তের সাগর নিকটবর্তী উপকূলীয় উপজেলা মঠবাড়িয়া। এ উপজেলায় সাব-রেজিস্ট্রি অফিস থেকে ১৪ কোটি ৪৯ লাখ ৮৯ হাজার টাকা আয় হয়েছে। পিরোজপুর সদর সাব রেজিস্ট্রি অফিসে ৮ কোটি ৯৯ লাখ ৯৪ হাজার টাকা, স্বরূপকাঠীতে ৭ কোটি ৩ লাখ ১৫ হাজার টাকা, ভান্ডারিয়ায় ৭ কোটি ৬১ লাখ ৫২ হাজার টাকা, নাজিরপুরে ৫কোটি ৭১ লাখ টাকা, ইন্দুরকানীতে ৩ কোটি ৩২ লাখ ৫ হাজার টাকা এবং কাউখালীতে আদায় হয়েছে ২ কোটি ৬২ লাখ ৭৫ হাজার ৫শ’ ৩০ টাকা।
পিরোজপুরের জেলা রেজিস্ট্রার খন্দকার হুমায়ুন কবির জানান, জেলার প্রতিটি সাব রেজিস্ট্রি অফিসে সেবা গ্রহীতাদের হয়রানীমুক্ত পরিবেশে সর্বোচ্চ প্রদান করা হয়ে থাকে। চলতি অর্থবছরেই মঠবাড়িয়া এবং ইন্দুরকানীতে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত সাব রেজিস্ট্রি অফিস নির্মাণ করা হবে।
রাজস্ব আয় বৃদ্ধির কারণ জানতে চাইলে পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের অর্থনীতি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক পান্না লাল রায় জানান, দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকা, মাথাপিছু আয় বৃদ্ধি, মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি এবং যারা জমি বিক্রয় করছেন তারা অর্থনৈতিকভাবে স্বচ্ছল হতেই জমি বিক্রয় করছেন বলেই তিনি মনে করেন।