যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত ধাপের কাজ শুরু করছে মডার্না॥ আক্রান্ত ৬৩ হাজারেরও বেশি মানুষ

279

ওয়াশিংটন, ১৫ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : আমেরিকান বায়োটেক কোম্পানি মডার্না কোভিড-১৯ এর ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপ শুরুর ঘোষণা দিয়েছে। প্রাথমিক ফলাফল উৎসাহব্যাঞ্জক হওয়ায় তারা আগামী ২৭ জুলাই থেকে পরের ধাপের কাজ শুরু করতে যাচ্ছে।
এদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে নতুন করে আরও ৬৩ হাজার ২৬২ জন আক্রান্ত হয়েছে। মঙ্গলবার জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। খবর এএফপি’র।
বাল্টিমোর ভিত্তিক ওই ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, বৈশ্বিক মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ৩৪ লাখ ২০ হাজার ছাড়িয়ে গেছে।
স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮ টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় বুধবার ০০৩০ টা) ওই ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে মহামারি করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ নতুন করে আরও ৮৫০ জন প্রাণ হারিয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৩৬ হাজার ৪৩২ জনে দাঁড়ালো।
বিশ্বের সমৃদ্ধশালী দেশ যুক্তরাষ্ট্রে, বিশেষকরে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যাচ্ছে। এতে এ দুই অঞ্চলের রাজ্যগুলোর ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। এসব অঞ্চলে বর্তমানে মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এবং করোনার বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ আবারো জোরদার করা হয়েছে।
ফ্লোরিডায় মঙ্গলবার সরকারি হিসাবে ১৩২ জনের মৃত্যু হয়েছে। প্রতিদিনের হিসাবে এ অঙ্গরাজ্যের জন্য এটি একটি নতুন রেকর্ড। এদিকে গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে আরও ৯ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। লকডাউন বিধিনিষেধ তুলে নেয়া প্রথম দিকের রাজ্যগুলোর অন্যতম ছিল ফ্লোরিডা।
এমন প্রবণতার মুখে ক্যালিফোর্নিয়ার মতো আরও অনেক রাজ্যে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার পদক্ষেপ ফের থমকে গেছে এবং তাদের অনেকে জনসমাবেশ স্থলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) একটি জরিপের ফলাফল মঙ্গলবার প্রকাশ করেছে। এতে বলা হয়, মাস্কের ব্যাপক ব্যবহার এ মহামারি ভাইরাসের বিস্তার রোধে সহায়ক।