বাসস দেশ-৪৫ : যুক্তরাজ্য রোহিঙ্গাসহ বাস্তুচ্যুত মানুষের জন্য মহামারী অনুদান বৃদ্ধি করেছে

372

বাসস দেশ-৪৫
বাংলাদেশ-যুক্তরাজ্য-কোভিড-১৯
যুক্তরাজ্য রোহিঙ্গাসহ বাস্তুচ্যুত মানুষের জন্য মহামারী অনুদান বৃদ্ধি করেছে
ঢাকা, ১৪ জুলাই, ২০২০ : যুক্তরাজ্য (ইউকে) ব্রিটিশ জনগণের অনুদান দ্বিগুণ করার উদ্যোগ গ্রহণ করেছে এবং নিশ্চিত করেছে যে যুক্তরাজ্যের দাতব্য সংস্থাগুলো রোহিঙ্গাসহ বিশ্বব্যাপী বাস্তুচ্যুত মানুষের প্রয়োজনে আরও বেশি পৌঁছাতে পারবে।
ব্রিটিশ হাইকমিশন প্রেরিত এক বার্তায় বলা হয়েছে, যুক্তরাজ্য সরকারের জরুরী দুর্যোগ কমিটির (যুক্তরাজ্যের ১৪টি দাতাদের একটি জোট) করোনভাইরাসের জন্য আরও পাঁচ মিলিয়ন ডলার পাবলিক অনুদান সংগ্রহ করে দেবে।
এতে বলা হয়েছে, এই আবেদনের ফলে সংগৃহীত তহবিল শুরুতে ইয়েমেন, সিরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, ডিআরসি, আফগানিস্তান এবং বাংলাদেশে রোহিঙ্গা প্রবাহের প্রতিক্রিয়ার দিকে দৃষ্টি করবে।
ওই কমিটি শরণার্থী শিবিরে করোনাভাইরাস মোকাবেলায় এবং উন্নয়নশীল দেশগুলোতে জীবন বাঁচাতে ব্রিটিশ জনসাধারণ এবং ইউকে এইডের সহায়তার অনুদান ব্যবহার করবে।
এই তহবিলটি সামনের সারির চিকিৎসক এবং সহায়তাকারী দুর্বল ও অসুস্থ কর্মীদের যতœ নেয়ার জন্য সরঞ্জাম ও সরবরাহ, পরিবারগুলোকে বিশেষত বাচ্চাদের মধ্যে অপুষ্টিজনিত প্রতিরোধে পর্যাপ্ত পরিমাণ খাদ্য সরবরাহ এবং পরিবারগুলিকে পরিষ্কার পানি এবং সাবান সরবরাহ করার পাশাপাশি রোগের বিপদ সম্পর্কে তত্য প্রদান করা হবে।
এই ঘোষণায় বিশ্বব্যাপী মহামারী বন্ধ করার অঙ্গীকার করা যুক্তরাজ্যের মোট সাহায্যের পরিমাণ ৭৬৯ মিলিয়ন পাউন্ডে পৌঁছেছে।
এই কমিটির ১৪ সদস্যের দাতব্য সংস্থা হলো- একশন এগেইনেস্ট হাঙ্গার, একশন এইড ইউকে, এজ ইন্টারন্যাশনাল, ব্রিটিশ রেড ক্রস, সিএএফওডি, কেয়ার ইন্টারন্যাশনাল ইউকে, ক্রিশ্চান এইড, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড ইউকে, ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড, অক্সফাম জিবি, প্ল্যান ইন্টারন্যাশনাল ইউকে, সেভ দ্য চিলড্রেন ইউকে, টিয়ারফান্ড এন্ড ওয়ার্ল্ড ভিশন ইউকে।
বাসস/টিএ/এসই/২২৪৫/এবিএইচ