আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে স্বর্ণ ও ব্রোঞ্জ পদক বিজয়ীদের সংবর্ধনা

143

ঢাকা, ২৪ জুলাই, ২০১৮ (বাসস) : রোমানিয়ায় অনুষ্ঠিত ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী আহমেদ জাওয়াদ চৌধুরী ও ব্রোঞ্জ জয়ী গণিত দলকে আজ সংবর্ধনা দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং এর অধীনস্থ সংস্থা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।
জাতীয় বিজ্ঞান জাদুঘরে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, জাতীয় অধ্যাপক ও গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম এবং বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী প্রধান অতিথির বক্তৃতায় বলেন, গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের স্বর্ণপদক অর্জন প্রমাণ করে যে, এদেশের তরুণ প্রজন্ম অত্যন্ত মেধাবী। এরাই এদেশকে এগিয়ে নিয়ে যাবে, বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করবে।
তিনি আরো বলেন, গণিত অলিম্পিয়াড এবং জীববিজ্ঞান অলিম্পিয়াডসহ এ ধরনের সব কাজে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা প্রদান করে যাবে, যাতে নবীন প্রজন্ম বিজ্ঞানমনস্ক হিসেবে গড়ে উঠতে পারে।
অনুষ্ঠানে বিজ্ঞান শিক্ষার্থীদের উদ্দেশ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের লিখিত বক্তব্য পাঠ করে শুনান বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।
এ অনুষ্ঠানে গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী আহমেদ জাওয়াদ চৌধুরী, ব্রোঞ্জপদক বিজয়ী জয়দীপ সাহা, তামজিদ মোর্শেদ রুবাব ও তাহনিক নূর সামিন, অনারেবল মেনশন পাওয়া রাহুল সাহা ও সৌমিত্র দাসকে সংবর্ধনা প্রদান করা হয় । এছাড়াও ইরানের তেহরানে অনুষ্ঠিত ২৯তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে ব্রোঞ্জপদক বিজয়ী অদ্বিতীয় নাগকে সংবর্ধনা প্রদান করা হয় ।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বিজয়ীদের মাঝে ক্রেস্ট, প্রাইজবন্ড এবং সনদ বিতরণ করেন।

image_printPrint