ভিদালের একমাত্র গোলে রিয়াল ভায়াদোলিদকে পরাজিত করেছে বার্সেলোনা

166

মাদ্রিদ, ১২ জুলাই ২০২০ (বাসস) : লিওনের মেসির সহায়তায় রিয়াল ভায়াদোলিদকে কোনমতে ১-০ গোলে পরাজিত করে লা লিগার শিরোপা স্বপ্ন টিকিয়ে রেখেছে বার্সেলোনা। এই নিয়ে মৌসুমে ২০তম এসিস্ট করলেন মেসি। ২০০৯ সালে জার্ভি হার্নান্দেজের পর প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় ২০টি এসিস্টের কৃতিত্ব অর্জন করলেন এই আর্জেন্টাইন সুপারস্টার।
ভায়াদোলিদের মাঠ হোসে জোরিলায় ১৫ মিনিটে মেসির সহায়তায় আরতুরো ভিদাল ম্যাচের জয়সূচক গোলটি করেন। এই জয়ের অর্থ হচ্ছে সোমবার রিয়াল মাদ্রিদ গ্রেনাডাকে পরাজিত করে শিরোপা নিশ্চিত করতে পারছে না। তবে শিরোপার জন্য এই মুহূর্তে সুবিধাজনক অবস্থানে থাকা মাদ্রিদ সবদিক থেকেই বার্সেলোনার চেয়ে এগিয়ে রয়েছে। সব মিলিয়ে বাকি থাকা তিন ম্যাচে মাদ্রিদের পাঁচ পয়েন্ট হলেই শিরোপা ঘরে আসবে। আর সেটা হবে আট বছরে তাদের তৃতীয় লিগ শিরোপা।
ম্যাচ শেষে বার্সা কোচ কিকে সেতিয়েন বলেছেন, ‘আমাদের সাধ্যের থেকেও আমরা বেশী কিছু করেছি। লা লিগার শিরোপার বিষয়টি নিয়ে আমি কিছু বলতে পারবো না। কারন আমাদের প্রতিদ্বন্দ্বী সব জিতে বসে আছে।’
বার্সেলোনার ঘরোয়া মৌসুম শেষ হয়ে আসলেও মেসি যেন প্রতিদিনই নিজেকে নতুনভাবে প্রমান করে চলেছেন। দুজন ভায়াদোলিদ ডিফেন্ডারের মাঝ দিয়ে ভিদালকে বাড়িয়ে দেয়া পাসেই কাল বার্সার জয় নিশ্চিত হয়। ভিদালের গোলের থেকে মেসির পাস নিয়েই আলোচনা হয়েছে বেশি। তার মতন একজন খেলোয়াড়ের পক্ষেই এই ধরনের এসিস্ট করা সম্ভব বলে অনেকেই মত দিয়েছেন। গত ১১ বছরে মাত্র একজন খেলোয়াড়ের সাথে মেসির এবারের এসিস্ট সংখ্যা মিলে গেছে। একইসাথে কোন একটি মৌসুমে এটাই মেসির ক্যারিয়ার সেরা এসিস্ট সংখ্যা।
একবিংশ শতাব্দিতে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি বড় ইউরোপীয়ান লিগে একই মৌসুমে ২০টি গোল ও ২০টি এসিস্টের রেকর্ডও গড়েছেন এই সুপারস্টার। এর আগে ২০০২-০৩ মৌসুমে থিয়েরি অঁরি এই অনন্য রেকর্ড গড়েছিলেন।
আগামী ২০২১ সালে শেষ হতে যাওয়া চুক্তি নবায়নে অস্বীকৃতি জানিয়েছেন মেসি। একই সাথে ক্লাবের বর্তমান পরিস্থিতি নিয়েও সম্প্রতি হতাশা প্রকাশ করেছেন। শিরোপা ধরে রাখা কঠিন হয়ে পড়ায় জানুয়ারিতে চুক্তিভুক্ত সেতিয়েনের ভবিষ্যত নিয়েও শঙ্গা দেখা দিয়েছে। কিন্তু ভায়াদোলিদের বিপক্ষে কঠোর পরিকল্পনা নিয়েই মাঠে নেমেছিলেন সেতিয়েন। ৩-৫-২ ফর্মেশনে কোন ধরনের ছাড় তিনি দিতে চাননি। উইং-ব্যাকে খেলিয়েছেন নেলসন সেমেডো ও জর্ডি আলবাকে। তাদের সাথে তৃতীয় ডিফেন্ডার হিসেবে ছিলেন অভিজ্ঞ সার্বি রবার্তো। বিরতির সময় আঁতেয়ান গ্রীজম্যানের পরিবর্তে মাঠে নামেন লুইস সুয়ারেজ। কিছুটা ইনজুরিতে পরে মাঠ ত্যাগের আগে গ্রীজম্যান নিজেকে প্রমান করে গেছেন। সেতিয়েন বলেছেন, ‘সমস্যা দেখা দেয়ায় তাকে বদলী বেঞ্চে নিয়ে আসি। সে-ই নিজেকে উঠিয়ে নেবার কথা বলেছে।’
রোববার ভিয়ারেলের বিপক্ষে মেসি, সুয়ারেজ ও গ্রীজনম্যান- তিনজনই খেলেছেন। আগামী মাসে চ্যাম্পিয়ন্স লিগকে সামনে রেখে সেতিয়েন পুরো দলকেই বিভিন্নভাবে ঝালিয়ে নেবার চেষ্টা করছেন। এ সম্পর্কে তিনি কলেছেন, ‘আমরা ইতোমধ্যেই অনেক ম্যাচ খেলে ফেলেছি। আমাদের হাতে অনেক খেলোয়াড় রয়েছে। সবাইকেই আমার সুযোগ দিতে হবে। কেউ যখন পরিশ্রান্ত হয়ে পড়ে তখন সে বল হারাতে থাকে। ম্যাচে বাজে সিদ্ধান্ত নিতে থাকে যা পুরো দলের উপর প্রভাব পড়ে। এটাই স্বাভাবিক।’
সেতিয়েনের কৌশল প্রথমার্ধে বেশ ভালই কাজে এসেছে। কিন্তু পজিশন ধরে খেলতে না পারার সুযোগে ভায়াদোলিদ নিজেদের আত্মবিশ^াস বাড়িয়ে নেয়। এই পরাজয়ে ভায়াদোলিদ ১৪তম স্থানেই থাকলো। তলানির তিনটি দলের থেকে তাদের পয়েন্টের পার্থক্য সাত।
দিনের আরেক ম্যাচে রিয়াল বেটিসকে ১-০ গোলে পরাজিত করে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করেছে তৃতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ। ৭৩ মিনিটে ইয়ানিক কারাসকোর ক্রস থেকে দিয়েগো কস্তা ম্যাচের একমাত্র গোলটি করেন। যদিও এর আগে দুটি গোল ভিএআর’এর সহায়তায় বাতিল করা হয়। ৫৭ মিনিটে এ্যাথলেটিকোর ফুল-ব্যাক মারিও হারমোসো লাল কার্ড দেখে মাঠ ত্যাগ করেন।