ইয়ুথ ফর গ্লোবাল বাংলাদেশ লোগো ফেইজবুক পেজ উন্মুক্ত

523

ঢাকা, ১২ জুলাই ২০২০ (বাসস) : “ঢাকা-ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০” এর অনুষ্ঠানসমূহ ফেইজবুকসহ বিভিন্ন সামাজিক যােগাযোগ মাধ্যমে এ ব্যাপকভােব প্রচারকে কেন্দ্র করে ইয়াথ ফর গ্লোবাল বাংলাদেশ লোগো ফেইজবুক পেজে উন্মুক্ত করা হয়েছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল গতকাল এক ভর্চুয়াল সংবাদ সম্মেলনে যৗেথভাবে এ লোগো উন্মুক্ত করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়। এটি যুবাদের জন্য একটি ডিজিটাল প্লাটফর্ম।
আগামী ২৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে “ঢাকা-ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০” এর উদ্বোধন করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
ভিন্ন আঙ্গিকে আয়াোজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে ওআইসি সদস্যভুক্ত এবং অন্যান্য দেশসমূেহর গণ্যমান্য নেতৃবৃন্দ ভার্চুয়ালভাবে অংশ নিবেন।
উদ্বোধনী অনুষ্ঠানটি দেশি ও আন্তর্জাতিক টিভি মিডিয়া এবং সামাজিক মাধ্যমগুলােতে সরাসরি সম্প্রচার করা হবে, যার ফলে বিশ্বের যে কোন প্রান্ত থেকে এই উদ্বোধনী অনুষ্ঠানটি উপেভাগ করা যাবে।
এই প্লাটফর্মের উদ্দেশ্য শুধু “ঢাকা-ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০”-এর আয়োজনের মাঝেই সীমাবদ্ধ থাকবেনা বরং এই প্লাটফর্ম বাংলােদশ সরকার বিশ্বের যুবক সম্প্রদােয়র সাথে স্থায়ীভাবে যোগাযোগের একটি প্লাটফর্ম হিসেবে ব্যবহার করবে। এই ডিজিটাল প্লাটফর্মসমূহ বাংলােদশ সরকারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের একটি উদ্যােগ, যা যুব ও ক্রীড়া মন্ত্রণালেয়র সাথে অত্যন্ত নিবিড় অংশীদারিত্বের ভিত্তিতে পরিকল্পনা ও বাস্তবায়ন করা হয়েছে।
সংশ্লিষ্ট অন্যান্য সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক সংস্থা যেমন, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিভাগ, এটুআই, জাতিসংঘ যুব প্রোগ্রাম, রিজিওনাল যুব প্রোগ্রামসমূহ (সার্ক ও ইউরােপিয়ান ইউনিয়ন প্রোগ্রাম), বাংলাদেশের অভ্যন্তরীণ যুবসংস্থাসমূহ, জুনিয়র চেম্বারসমূহ এবং যুব ও তরুণ পেশাজীবি, উদ্যোক্তা ও গবেষকগণ এই ডিজিটাল প্লাটফর্ম ও উদ্যোগের সাথে জড়িত থাকেবন।
মুসলিম বিশ্বের তরুণদের দৃঢ় ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার প্রয়াসে তরুণদের নানামুখী কৃতিত্বের উতসাহ প্রদানের লক্ষ্যে ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ) ২০১৫ সাল থেকে প্রতিবছর ওআইসি সদস্যভুক্ত দেশসমূহকে ওআইসি ইয়ুথ ক্যাপিটাল” এর স্বীকৃতি প্রদান করে আসেছ । ২০১৯ সাল থেকে শুরু হওয়া তীব্র প্রতিযোগিতামূলক নির্বাচন প্রক্রিয়ার বিভিন্ন ধাপ
সফলতার সাথে সম্পন্ন করে ২০১৯ সালের ২৫ ডিসেম্বর বাংলােদশ গৗেরবজনক এই স্বীকৃিত অর্জন করে। “ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০” হিসেবে এই অর্জন বাংলাদেশের তরুণ সমাজের জন্য অপিরসীম অনুপ্রেরণার সঞ্চার করেছে। বাংলাদেশের এই স্বীকৃতি বিশ্বব্যাপী বাংলাদেশের একটি উজ্জ্বল ও শক্তিশালী ভাবমূর্তি গড়ে তুলতে সক্ষম হবে। “ঢাকা-ওআইিস ইয়ুথ ক্যািপটাল ২০২০”-এর প্রতিপাদ্য ‘ রেজিলিয়েনস ফর প্যারিটি এন্ড প্রসপারিটি’, যা এই সংকটকাীন সমেয়র কথা বিবেচনা করে নির্ধারণ করা হয়েছে।