ভেজালমুক্ত মৎস্যখাদ্য উৎপাদন নিশ্চিত করার আহবান রাষ্ট্রপতির

876

ঢাকা, ২৪ জুলাই, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি এম আবদুল হামিদ নিরাপদ মৎস্য উৎপাদন এবং রফতানি নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষ করে মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়েছেন।
রাষ্ট্রপতি মাছের খাবারে ভেজালের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘মৎস্যখাদ্য উৎপাদনে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হচ্ছে।’ তিনি জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ পালন উপলক্ষে আজ বঙ্গভবনে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন।
রাষ্ট্রপতি কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে মৎস্য খাতকে খুবই গুরুত্বপূর্ণ খাত হিসাবে উল্লেখ করে বিভিন্ন জাতের স্থানীয় মৎস্য উৎপাদন বৃদ্ধি করতে এবং এখাতের সার্বিক পরিস্থিতি ভালভাবে দেখাশোনা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুনির্দিষ্টভাবে নির্দেশ প্রদান করেন। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন আজ বাসসকে এ কথা জানান।
রাষ্ট্রপতি বলেন, হাওর অঞ্চলসহ দেশের অনেক এলাকায় স্থানীয় মাছের উৎপাদন উল্লেখযোগ্যভাবে কমে যাচ্ছে। তিনি বলেন, স্থানীয় জাতের কয়েকটি প্রজন্মের মাছ হারিয়ে যেতে বসেছে। তিনি বলেন, বিভিন্ন জাতের মাছের চাষ বাড়াতে আমাদেরকে অবশ্যই মৎস্যজীবীদের উৎসাহিত করতে হবে।
রাষ্ট্রপতি পরে বঙ্গভবনে দানাদিঘি পুকুরে ৩১৬ কেজি মাছের পোনা অবমুক্ত করেন। এর মধ্যে রয়েছে ৪ হাজার ১২০ পিচ রুই, কাতলা, মৃগেল, চিতল, পাবদা ও গুলশা মাছ।
অনষ্ঠানে অন্যান্যের মধ্যে মৎস্য ও পশু সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাগণ এবং বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।