বাসস দেশ-২৬ : কৃষকদের ন্যায্য মূল্য দিতে বিপনন কৌশলে নতুনত্ব আনা জরুরি

351

বাসস দেশ-২৬
ডিএসসিই-সেমিনার
কৃষকদের ন্যায্য মূল্য দিতে বিপনন কৌশলে নতুনত্ব আনা জরুরি
ঢাকা, ১১ জুলাই,২০২০ (বাসস) : প্রথাগত বিপনন ব্যবস্থায় কৃষক ও খামারিদের মুনাফা দেওয়া সম্ভব নয়। এ জন্য মহামারি পরিস্থিতি ও সামনের দিনে বিপনন ব্যবস্থায় নতুনত্ব আনতে হবে। অনলাইন মার্কেটিংয়ের পাশাপাশি বিপননে নতুন কৌশল নিতে হবে। এর জন্য অনলাইন বিপননের তদারকি ও মান বাড়ানোর প্রয়োজন। অনলাইন বিপনন মানহীন হলে মানুষের আস্থাহীনতা তৈরি হবে।
শনিবার ‘অতিমারি পরিস্থিতিতে ডিজিটাল বিপনন : বর্তমান ও ভবিষ্যত’ বিষয়ক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন বক্তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকনোমিকস (ডিএসসিই) এর আয়োজনে সেমিনারে তিনটি অধিবেশনে বিশে^র বিভিন্ন দেশের বিশ^বিদ্যায়ের অধ্যাপকরা নিবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে যুক্তরাষ্ট্র, কানাডা, থাইল্যান্ড, ভারত, অষ্ট্রেলিয়া ও বাংলাদেশের শিক্ষাবিদ ছাড়াও বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের প্রধান নির্বাহি ও উদ্যোক্তারা বক্তব্য রাখেন। ছয় দেশের ৭০ জন বিশেষজ্ঞ ও শিক্ষার্থী সেমিনারে অংশগ্রহণ করেন।
ডিএসসিইর উদ্যোক্তা অর্থনীতি বিভাগের প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সেশন চেয়ার ছিলেন ডিএসসিইর গভর্নিং কাউন্সিল ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে বাংলাদেশের তৃনম–ল পর্যায়ে বন্টন ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে। পন্য ও অন্যান্য সুবিধা পৌছায় দিতে নিতে হবে নতুন কৌশল।
সেমিনারের একটি কারিগরি সেশনে প্রধান অতিথি ছিলেন থাইল্যান্ডের নারিসুয়ান বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও কমিউনিকেশন অনুষদের ডিন ড. ভিসওয়ানা রতœাভূষন। এছাড়া সেশনের নিবন্ধ উপস্থাপন করেন ভারতের জিএনভিএস ইন্সটিটিউট অব ম্যানেজমেন্টের সহযোগি অধ্যাপক ড. ইয়াশোদা কৃষ্ণ দুর্গা,কানাডার বিপনন ও ব্যবস্থাপনা কৌলশবিদ তসলিম আহমেদ।
ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে হাটবাজার বন্ধ করে ডিজিটাল বিপনন জোরদার করা হচ্ছে। এর প্রয়োজন আছে কিন্তু এখনও ব্যবস্থাপনা কার্যকরভাবে নির্ধারণ করা হয়নি। ফলে বসতবাড়ি ও আবাসিক এলাকায় পশু কোরবানি নিষিদ্ধ করা হচ্ছে। এতে বাজারে নেতিবাচক চাহিদার সৃষ্টি হবে। খামারিরা ক্ষতির মুখে পড়তে পারে। তাই বিপনন কৌশল যেমন পরিবর্তন করতে হবে তেমনি ব্যবস্থাপনায় পরিবর্তন আনা প্রয়োজন।
এছাড়া সেমিনারে আলোচক হিসেবে ছিলেন প–বালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও বিআইবিএমের অধ্যাপক হেলাল আহমেদ চৌধুরী,জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. জহির উদ্দিন আরিফ, ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ড. মো. সবুর খান,মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান, ভারতের শিক্ষাবিদ অধ্যাপক অরুপ চৌধুরি,সিটিসেলের সাবেক প্রধান নির্বাহী মেহবুব চৌধুরি বক্তব্য রাখেন।
উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক রেহানা পারভীন ও সারাহ তাসনীম বিভিন্ন সেশনে স্বাগত বক্তব্য ও অনুষ্ঠান সঞ্চালনা করেন।
বাসস/এএসজি/আরআই/২১৩৫/-স্বব