বাসস দেশ-১৪ : চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমছে

137

বাসস দেশ-১৪
চট্টগ্রামে-করোনা
চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমছে
চট্টগ্রাম, ১১ জুলাই, ২০২০ (বাসস) : টানা দ্বিতীয় দিনের মতো চট্টগ্রামে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে। নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১৯২ জনের দেহে। এর আগেরদিন শনাক্ত হয়েছিল ১৬২ জন।
এই দুই দিনে শনাক্তের সংখ্যা দুইশর নিচেই থাকলো। একই সময়ে মৃত্যু হয়েছে ২জনের। আগেরদিন হয়েছিল ৩জনের মৃত্যু। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দুটিই তুলনামুলক অন্যান্য দিনের চেয়ে কম।
শনিবার দুপুরে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানিয়ে বলেন, চট্টগ্রামের ল্যাব গুলো থেকে শুক্রবারের প্রতিবেদন অনুযায়ি ৭৮১ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছিল ১৬২ জনের।
গত ২৪ ঘণ্টায় ৩১৮টি নমুনা পরীক্ষা বেড়েছে, তাতে শনাক্তও বেড়েছে ৩০ জন। ফলে শনিবারের প্রতিবেদনে একহাজার ৯৯ জনের নমুনা পরীক্ষা করে নতুনভাবে করোনা শনাক্ত হয় ১৯২ জন বলে জানান তিনি। যাদের মধ্যে ১৫৮ জন নগরের ও ৩৪ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে ১১ হাজার ৩৮৫ জনের মধ্যে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে। যাদের মধ্যে নগরেই সাতহাজার ৯৫৩ জন এবং বিভিন্ন উপজেলা মিলিয়ে তিন হাজার ৪৩২ জন।
একই সময়ে করোনায় চট্টগ্রাম নগরে একজন ও উপজেলায় একজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ২১৪ জন, যাদের মধ্যে ১৫২ জন নগরের ও ৬২ জন উপজেলার বাসিন্দা। ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন মাত্র ৫ জন। ফলে এখন পর্যন্ত একহাজার ৩১৮ জন রোগী করোনাজয় করলেন।
সিভিল সার্জন জানান, শুক্রবার রাত পর্যন্ত চট্টগ্রামের সরকারি –বেসরকারি ৬টি ল্যাব এবং কক্সবাজার মেডিকেল কলেজে ল্যাবে সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার নমুনাসহ মোট ১ হাজার ৯৯ টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৪৬ টি নমুনা পরীক্ষা করে ৪৫ জন করোনা পজেটিভ রোগী শনাক্ত হয়। তার মধ্যে নগরীর ২৬ জন জেলার বিভিন্ন উপজেলার ১৯ জন পজেটিভ।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ২২৭ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় আরও ২৫ জন। এর মধ্যে নগরীর ২১ জন জেলার বিভিন্ন উপজেলার ৪ জন পজেটিভ।
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ২৩৬ টি নমুনা পরীক্ষা করে ১৪ জন করোনা পজেটিভ পাওয়া গেছে। ১৪ জনই নগরীর বাসিন্দা। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ১২২ টি নমুনা পরীক্ষা করে ১০ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। যার মধ্যে নগরীর ৯ জন উপজেলার ১ জন পজেটিভ। কক্সবাজার মেডিকেল কলেজে সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলার ১৮ টি নমুনা পরীক্ষায় সাতকানিয়া উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়।
এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে ১৭৫ টি নমুনা পরীক্ষা করে ৩৯ জন পজেটিভ। তার নগরীর ৩৬ জন জেলার বিভিন্ন উপজেলার ৩ জন পজেটিভ।
বেসরকারি শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে গত দুদিনে ১৭৫ টি নমুনা পরীক্ষা করে ৫৮ জন শনাক্ত হয়। তার মধ্যে নগরীর ৫২ জন জেলার বিভিন্ন উপজেলার ৬ জন পজেটিভ।
এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় করোনা আক্রান্ত শনাক্তের মধ্যে সাতকানিয়ার ১ জন, বাঁশখালীর ৩ জন, রাঙ্গুনিয়া ১ জন, রাউজান ৫ জন, ফটিকছড়ি ৩ জন, হাটহাজী ১৩ জন, সীতাকুন্ড ৫ জন এবং মিরশ্বরাই এর ৩ জন।
বাসস/জিই/কেএস/কেসি/১৮২৬/কেকে