বাজিস-৬ : ফেনীতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সমন্বয় সভা করেলেন নৌ পরিবহন সচিব

108

বাজিস-৬
নৌ সচিব-সমন্বয় সভা
ফেনীতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সমন্বয় সভা করেলেন নৌ পরিবহন সচিব
ফেনী, ১১ জুলাই, ২০২০ (বাসস) : ফেনীতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত কোভিড-১৯ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৌ পরিবহন সচিব মো. মেজবাহ্ উদ্দিন চৌধুরী।
জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কুমিল্লা সেনানিবাস ২৮ মিডিয়াম রেজিমেন্ট আর্টিলারি অধিনায়ক লে. কর্নেল আসিফ আজমিন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মঞ্জুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুর রহমান বিকম।
করোনাভাইরাস মোকাবেলা ও ত্রাণ কার্যক্রম সমন্বয়ে ফেনীর দায়িত্বপ্রাপ্ত সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী জেলায় কর্মরত বিভিন্ন দপ্তর প্রধানদের সাথে মতবিনিময় করেন। এসময় আসন্ন ঈদুল আযহা সামনে রেখে কোরবানির পশুর হাট ব্যবস্থাপনার ওপর পরামর্শ দেন। অনলাইনে পশু বেচাকেনায় উদ্বুদ্ধকরণ পন্থা গ্রহণে ফেনীর ছয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পরামর্শ দেন। তিনি বলেন, স্বাস্থ্য নিরাপত্তায় মানুষকে অনলাইন মার্কেটের দিকে আগ্রহী করতে হবে। পশুর বড় হাটগুলো চলমান রেখে ছোট হাটগুলো চলতি বছরের জন্য বন্ধ করে দেয়া যেতে পারে। হাটে প্রবেশ ও বের হওয়ার পথ ভিন্ন রাখতে হবে এবং মানুষকে স্বাস্থ্যবিধি মানতে জোর প্রচারণা করতে হবে। তিনি আরও বলেন, শুধু সতর্ক থাকলে হবে না। ঈদে সংক্রমণরোধে কর্মপরিকল্পনা নির্ধারণ করতে হবে এবং তা সবাইকে নিয়ে মেনে চলতে হবে। এসময় তিনি সহযোগী ভূমিকা নিতে আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেন।
ফেনী জেনারেল হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সেবা নিশ্চিতে দ্রুততর সময়ে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনে আবেদন জানান হাসপাতাল তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী। বক্তব্যের সূত্র ধরে সচিব বলেন, স্বাস্থ্য বিভাগে আলোচনা করে তা বাস্তবায়নের ব্যবস্থা করা হবে।
মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী ছলিম উল্যাহ প্রাইভেট চ্যানেলের মাধ্যমে জেলায় চলমান অনলাইন ক্লাস স¤প্রচারের অনুরোধ জানান। এ বিষয়ে উপযোগিতা যাচাই ও করণীয় বিষয়ে পদক্ষেপ নিতে জেলা প্রশাসককে নির্দেশনা দেন।
করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুতেই ফেনী ট্রমা সেন্টার ও সোনাগাজীর মঙ্গলকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সকে কোভিড ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা করে স্বাস্থ্য বিভাগ। ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মাসুদ রানা জানান, এখনো পর্যন্ত প্রয়োজনীয় জনবল ও কোনোরকম বরাদ্দ না পাওয়ায় চিকিৎসাসেবা শুরু করা যায়নি। এ প্রসঙ্গে সচিব বলেন, স্বাস্থ্য সচিবের সাথে আলোচনা করে সমস্যার সমাধান করা হবে।
সচিব বলেন, এখনই সময় করোনা প্রতিরোধে সজাগ হওয়া। আমরা সচেতন হয়েছি, এখন সময় প্রতিরোধের। তিনি বলেন, কিছু মানুষ এখনো স্বাস্থ্যবিধি পুরোপুরি মানছেন না। তাদের কারণে অন্যরাও ঝুঁকিতে। আমাদের লক্ষ্য রাখতে হবে যেন অন্যকে আক্রান্ত না করি।
তিনি বলেন, সরকার জনগণের জন্য সবরকম সেবা নিশ্চিত করেছে, চলনমান পরিস্থিতেতে হতাশ না হয়ে সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে।
সভায় আরও উপস্থিত ছিলেন কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ, ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইকবাল হোসেন ভূঁইয়া, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূরুল ইসলাম, পাবলিক প্রসিকিউটর এডভোকেট হাফেজ আহম্মদ, ফেনী পৌরসভার প্যানেল মেয়র আশ্রাফুল আলম গিটার প্রমুখ।
বাসস/সংবাদদাতা/১৭১০/কেজিএ