তিন দিনব্যাপী ডিসি সম্মেলন শুরু

115

ঢাকা, ২৪ জুলাই, ২০১৮(বাসস) : তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন (ডিসি সম্মেলন) আজ মঙ্গলবার ঢাকায় শুরু হয়েছে। এই সম্মেলন আগামী ২৬ জুলাই শেষ হবে।
মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর তেজগাঁওস্থ কার্যালয়ের শাপলা হলে এই সম্মেলন উদ্বোধন করেন।
অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক এবং মুখ্য সচিব মো.নজিবুর রহমান বক্তৃতা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।
এছাড়াও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পক্ষে মুন্সিগঞ্জ জেলা প্রশাসক শায়লা ফারজানা, নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দিন আহমেদ,রাজশাহী বিভাগীয় কমিশনার মোঃ নূর-উর-রহমান বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে মন্ত্রী পরিষদ সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিববৃন্দ, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, ৬৪ জেলায় কর্মরত জেলা প্রশাসক এবং আট বিভাগীয় কমিশনাররা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, তিনদিন ব্যাপী এ সম্মেলনে ১৮টি অধিবেশনে ডিসিরা মাঠ পর্যায়ের সমস্যা এবং সম্ভাবনার কথা নীতি-নির্ধারণীর পর্যায়ে সরাসরি তুলে ধরার সুযোগ পাবেন।
এছাড়াও, মুক্তিযুদ্ধেও চেতনার আলোকে সরকারের নীতি ও কর্মসূচি বাস্তবায়নে মেধা, দক্ষতা অভিজ্ঞতা দায়িত্ববোধ ও দেশপ্রেমের পরিচয় দেবেন বলে প্রত্যাশার কথা জানান মন্ত্রীপরিষদ সচিব।
সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ের সঙ্গে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সরাসরি মত বিনিময়ের সুযোগ সৃষ্টির জন্যই এই সম্মেলনের আয়োজন। তৃণমূল পর্যায়ে সরকারের নীতি ও কর্মসূচি বাস্তবায়নে সমস্যাসমূহ এবং সেগুলোর সমাধানের পথ ও কৌশল নির্ধারণে এ সম্মেলন কার্যকর ভূমিকা পালন করে থাকে। এ নিয়ে পঞ্চম বারের মত এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনী অধিবেশন ছাড়াও আরও পাঁচটি অধিবেশন অনুষ্ঠিত হয়। অধিবেশনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সমূহ জেলা প্রশাসকদের সাথে মতবিনিময় করেন।
এর আগে ২০১৭ সালের সম্মেলনে জেলা প্রশাসকদের কাছ থেকে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত ৩৪৯টি প্রস্তাব দিয়েছিলেন ডিসিরা। এর মধ্যে ১৫০টি স্বল্পমেয়াদি, ১৩২টি মধ্যমেয়াদি এবং ১৪৭টি দীর্ঘমেয়াদি মোট ৪২৯টি সিদ্ধান্ত গৃহীত হয়।

image_printPrint