দলীয় ঐক্যের লক্ষ্যে বাইডেন-স্যান্ডার্স টাস্কফোর্সের গুচ্ছ প্রস্তাব প্রকাশ

302

ওয়াশিংটন, ৯ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট পদে জয়লাভে প্রত্যাশী জো বাইডেন তাঁর প্রাক্তন প্রগতিশীল প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের সমর্থকদের কথা মাথায় রেখে আসন্ন দলীয় সম্মেলনে উত্থাপনের জন্য বুধবার তার গুচ্ছ প্রস্তাব প্রকাশ করেছেন।
ডেমোক্রাটিক পার্টির আগামী মাসের জাতীয় সম্মেলনে তাদের ইশতেহার প্রকাশের প্রস্তুতি হিসেবেই এই উদ্যোগ। খবর এএফপি’র।
১১০ পৃষ্ঠার এই নথিতে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, ক্রমাগতভাবে বর্ণবাদ কমিয়ে আনা, সাশ্রয়ী স্বাস্থ্যসেবা সম্প্রসারণ এবং করোনা ভাইরাস মহামারীতে বিধ্বস্থ মার্কিন অর্থনীতি সংস্কারের জন্য নেয়া বড় বড় পদক্ষেপের বিষয় উল্লেখ করা হয়েছে। তবে, এই প্রস্তাবগুলোতে মূল উদারনৈতিক কয়েকটি অগ্রাধিকার যেমন একক দাতাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থা, পরিবেশ নীতি সম্পর্কিত তথাকথিত গ্রীন নিউ ডিল অথবা অভিবাসন ও শুল্ক প্রয়োগকরণ (আইসিই) বাতিলের মতো ইস্যুগুলো অন্তর্ভুক্ত হতে দেখা যায়নি, যেগুলো কিনা নভেম্বরে মধ্যপন্থী ভোটারদের ভোট ভাগাভাগি করতে পারতো।
নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হওয়া বাইডেন ‘তাঁর দল ও দেশের জন্য’ একটি সাহসী, পরিবর্তন আননয়নকারী প্লাটফর্ম তৈরিতে সহায়তা করার জন্য এই টাস্কফোর্সসমুহের প্রশংসা করেন। প্রস্তাবগুলিতে ২০৩৫ সালের মধ্যে বিদ্যুৎকেন্দ্র থেকে কার্বন দূষণ নির্মূল করার বিষয়ের মতোকিছু সুপারিশ অন্তর্ভূক্ত হয়েছে, যেগুলো বাইডেনের প্রাথমিক জলবায়ু প্রস্তাবের চেয়ে বেশি উচ্চাভিলাষী । তারা ফৌজদারী বিচার সংস্কারও অন্তর্ভূক্ত করেছে যা মিনেয়াপোলিস পুলিশ কর্তৃক আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনার পরিপ্রেক্ষিতে বিশেষ গুরুত্ব বহন করেছে।
এদিকে স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, ‘যদিও শেষ ফলাফল আমি বা আমার সমর্থকরা এতে যা লিখেছি তেমনটি নাও হতে পারে, তবে টাস্কফোর্স একটি ভাল নীতিমালার নীলনকশা তৈরি করেছে যা এই দেশকে অতি প্রয়োজনীয় প্রগতিশীলতার দিকে নিয়ে যাবে এবং শ্রমজীবী পরিবারের জীবনকে যথেষ্ট উন্নত করবে।’