বাসস ক্রীড়া-১৪ : ভেন্যু কমিয়ে সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স লীগ পুনরায় শুরু করতে চায় এএফসি

124

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-এশিয়া চ্যাম্পিয়ন্স লীগ
ভেন্যু কমিয়ে সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স লীগ পুনরায় শুরু করতে চায় এএফসি
কুয়ালালামপুর, ৯ জুলাই ২০২০ (বাসস/এএফপি): ভেন্যু কেন্দ্রিভুত করে অর্থাৎ ভেন্যু কমিয়ে গ্রুপ পর্বের বাকী খেলা গুলো আয়োজনের মাধ্যমে সেপ্টেম্বরে ফের এশিয়ান চ্যাম্পিয়ন্স লীগ শুরু করতে চায় এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। যার সিঙ্গেল লীগ অনুষ্টিত হবে ডিসেম্বরে। করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ছয়মাস স্থগিত থাকার পর বৃহস্পতিবার শুরুর এ তথ্য জানিয়েছেন কনফেডারেশনের শীর্ষ কর্মকর্তারা।
পশ্চিমে সৌদি আরব থেকে পুর্বে জাপান পর্যন্ত বিস্তিৃত এশীয় দেশগুলোর ৩২টি সেরা ফুটবল ক্লাব এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। গত মার্চে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে বিভিন্ন দেশ ভ্রমন নিষেধাজ্ঞা আরোপ করায় স্থগিত হয়ে যায় টুর্নামেন্টর খেলা।
ইতোমধ্যে গ্রুপ পর্বের একটি ম্যাচেও খেলতে পারেনি চীনা ক্লাব সাংহাই এসআইপিজি, সাংহাই সিনহুয়া ও গুয়াজু এভারগ্রান্ডে। কারণ এই মহামারি প্রথম চীনে ছড়িয়ে পড়ায় সেই দেশের নাগরিকদের উপরই প্রথম আরোপিত হয় ভ্রমন নিষেধাজ্ঞা।
ক্রমে এটি বিভিন্ন দেশে মাহামারি আকারে ছড়িয়ে পড়লেও আজ ফুটবল পুনরায় শুরু করার নতুন তারিক ঘোষণা করেছে এএফসি। ওয়েস্ট জোনের চার রাউন্ডের খেলা বেশীরভাগই মধ্যপ্রাচ্য কেন্দ্রিক। খেলাগুলো শেষ করতে হবে ১১ দিনের মধ্যে। সেপ্টেম্বরের ১৪ তারিখ শুরু হয়ে শেষ হবে ২৪ তারিখ। তবে ম্যাচের জন্য এখনো ভেন্যুর নাম ঘোষণা করা হয়নি।
ইস্ট জোনের খেলা বেশী জমা রয়েছে। ১৬ অক্টোবর থেকে ১ নভেম্বরের মধ্যে শেষ করা হবে সেখানকার গ্রুপ পর্বের ম্যাচ। সেখানকার ভেন্যু ও এখনো নির্ধারণ করা হয়নি।
নকআইট পর্বের খেলা শুরু হবে গ্রুপ পর্বের খেলা শেষ হবার পরপরই। ম্যাচ সংখ্যাও কমিয়ে আনা হচ্ছে। অনুষ্ঠিত হবে সিঙ্গেল লীগ পদ্ধতিতে। ফাইনাল অনুষ্ঠিত হবে ৫ ডিসেম্বর।
এএফসির সাধারণ সম্পাদক উইন্ডসর জন বলেন, আমাদের খেলার ইতিহাসে এটি হচ্ছে খুবই কঠিন ও অনিশ্চিত একটি সময়। তবে উৎসাহমুলক অগ্রগতি দেখে কিছুটা আনন্দিত। করণ অনেক ঘরোয়া ফুটবলই এখন মাঠে গড়াচ্ছে। ওই পথ ধরেই এএফসি ক্লাব ফুটবল পুনরায় শুরু করতে চায়।
ভাইরাসের কারণে বন্ধ করা হলেও এখন ধীরে ধীরে বিশ^ব্যাপী ফের মাঠে গড়াতে শুরু করেছে ফুটবল।
বাসস/এএফপি/এমএইচসি/১৯০০/স্বব