কোভিড -১৯ মোকাবেলায় ব্যাপক উদ্যোগের বিষয়ে বিশ্ব নেতৃবৃন্দের আলোচনা

294

জেনেভা, ৯ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক): বিশ্বের ৫০ জনেরও বেশি সরকার ও রাষ্ট্রপ্রধান, উদ্যোক্তা ও ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ কোভিড- ১৯ মোকাবেলায় ব্যাপক উদ্যোগের বিষয়ে আলোচনা করেছেন।
করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী অথনৈতিক বিপর্যয়ের প্রেক্ষিতে বুধবার এক ভার্চুয়াল বৈশ্বিক শীর্ষসম্মেলনে তারা বিষয়টি নিয়ে আলোচনা করেন।
জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেন, এটি স্বাস্থ্য, কর্মসংস্থান ও অর্থনীতির নির্দিষ্ট কোন বিষয় নয়। তিনি বলেন, আমরা হয় সবদিক থেকে জিতব না হয় সবদিক থেকেই ব্যর্থ হবো।
এক ভিডিও বার্তায় তিনি বিশ্ব সংহতির ওপর গুরুত্বরোপ করেন। কারণ তিনি বলেন, কোন দেশের একার পক্ষে এ সমস্যা সমাধান করা সম্ভব নয়।
সংহতির পক্ষে কথা বলেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। তিনি বলেছেন, আমাদেরকে অবশ্যই অন্য সংকট তৈরি করা থেকে করোনাকে বিরত রাখতে হবে। এই মহামারি আমাদেরকে বেদনাদায়ক পরিস্থিতিতে ফেলেছে। এটি মোকাবেলায় আমাদেরকে আন্তর্জাতিকভাবে একযোগে কাজ করতে হবে।
পর্তুগীজ প্রধানমন্ত্রী এন্তোনিও কোস্টা বলেন, বিশ্বের যে কোন দেশ হোক সে উত্তর কিংবা দক্ষিণের, ধনী কিংবা গরীব সকলকে একসাথে কাজ করতে হবে না হয় একসাথে মরতে হবে।
করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী লাখ লাখ শ্রমিক ও ব্যবসায়ী ঝুঁকির মধ্যে পড়েছে।
আর্ন্তজাতিক শ্রম সংস্থা বলছে, চলতি বছরের দ্বিতীয়ার্ধে বিশ্বে কর্মঘন্টা ১৪ শতাংশ হ্রাস পেয়েছে যা ৪০ কোটি পূর্ণঘন্টা চাকুরি হারানোর সমান।
সংস্থাটি সংকটের আর্থ-সামাজিক প্রভাব নির্নয়ের লক্ষ্যে পাঁচদিনের যে ভার্চুয়াল ইভেন্ট আয়োজন করেছে দ্য গ্লোবাল সামিট তার একটি অংশ যা এ যাবতকালের সবচেয়ে বড়ো ভার্চুয়াল সমাবেশ।