বাসস বিদেশ-১৩ : ভাইরাসের কারণে জাপানে জোনাকি উৎসব বাতিল

134

বাসস বিদেশ-১৩
জাপান -জোনাকি উৎসব
ভাইরাসের কারণে জাপানে জোনাকি উৎসব বাতিল
তাতসুনো (জাপান), ৮ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : জাপানের তাতসুনো শহরে সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে হাজার হাজার জোনাকি পোকার আলো ঝলমল করে ওঠে, যা দেখার জন্য হাজার হাজার দর্শনার্থী প্রতিবছর এখানে ভিড় জমান।
তবে এ বছরে করোনা ভাইরাস মহামারি রোধে গৃহীত ব্যবস্থার কারণে জনপ্রিয় এই জোনাকি উৎসব বাতিল করায় দর্শকের উপস্থিতি ছাড়াই জোনাকিরা তাদের আলোর নৃত্য প্রদর্শন করবে।
এই সিদ্ধান্তে মেধাবী এই পোকার ভক্তরা হতাশ হবেন, তবে এবার ভক্ত দর্শকদের উপস্থিতি ছাড়াই রাতের অন্ধকারে এই জোনাকিরা আলোয় জ্বলে উঠে ও নিভে যাওয়ার খেলার অপূর্ব নৈসর্গিক নৃত্য চালিয়ে যাবে।
প্রাকৃতিকভাবে গ্রীষ্মের প্রথম দিকে মাত্র ১০ দিন জোনাকিরা তাদের জীবনের এক চূড়ান্ত উৎসবে মেতে ওঠে।
নগরীর ট্যুরিজম বিভাগের কাতসুনরি ফুনাকি এএফপিকে বলেন, “জ্বলে ওঠার মাধ্যমে জোনাকিরা পূর্বরাগের আচরণ প্রকাশ করে এবং নারী ও পুরুষ জোনাকির মধ্যে যোগাযোগ স্থাপিত হয়।”
“১০ দিনের এই সংক্ষিপ্ত সময়ের জন্য তারা একটি করে পার্টনার খুঁজে নেয় এবং পরের বছরের জন্য ডিম পাড়ে।”
আবহাওয়া যদি অনুকূলে থাকে, বৃষ্টি ও বাতাস না থাকে তাহলে নাগানো জেলার মধ্যাঞ্চলে তেনরিও নদীর তীরে তাতসুনো শহরে ৩০ হাজারের বেশী জোনাকি তাদের ১০ দিন মেয়াদের যাদুকরী নৃত্য প্রদর্শন করবে।
শহরের মেয়র ইয়াসুও তাকেই বলেন, “ঐতিহাসিক রেকর্ডে দেখা যায় উনিশ শতকের শেষদিকে এবং বিশ শতকের শুরুতে এখানে বিপুল সংখ্যক জোনাকি পোকা দেখা গেছে।”
নদীর উজানে বস্ত্র ও অন্যান্য শিল্প কারখানার দূষণের কারণে জোনাকি পোকা মরে যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে শহর কর্তৃপক্ষ পরিবেশ উন্নয়ন ও জোনাকি পোকা রক্ষায় উদ্যোগ নেয়। এখন পোকা বেড়েছে এবং প্রতিবছর গ্রীষ্মের প্রথম ১০ দিনের জোনাকি উৎসব দেখতে হাজার হাজার পর্যটক ভিড় করেন।
বাসস/অনু-এমএবি/১৯২৫/জেহক