পিরোজপুরে ১ বছরে দেড় লক্ষ মানুষ সরাসরি ডিজিটাল সেবা পেয়ে উপকৃত

886

পিরোজপুর, ৮ জুলাই, ২০২০ (বাসস) : জেলায় সদ্য সমাপ্ত অর্থ বছরে ১ লক্ষ ৩২ হাজার ৯০১ জন মানুষ সরাসরি বিভিন্ন ধরনের ডিজিটাল সেবা পেয়ে যথেষ্ট পরিমাণে উপকৃত হয়েছে। জেলা প্রশাসনের কার্যালয়ের ফ্রন্ট ডেক্স ও ইউনিয়ন ডিজিটাল সেন্টার সমূহের মাধ্যমে এ সেবা প্রদান করা হয়।
২০১৯ সালের ১ জুলাই থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত পিরোজপুর জেলার ৫২টি ইউনিয়ন পরিষদ ভবন কমপ্লেক্সে অবস্থিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারে কর্মরত ১০৪ জন উদ্যোক্তা এ সেবা প্রদান করে। এ সময় এ উদ্যোক্তরা সেবা প্রদান করে ৪১ লক্ষ ৪৫ হাজার ৮৬ টাকা উপার্জন করে নিজেরা স্বাবলম্বী হয়েছে এবং সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে এনেছে।
সেবা গ্রহীতাদের মধ্যে পিরোজপুর সদরে ২৪২০ জন নাজিরপুরে ১৩২৯ জন, নেছারাবাদে ৬৭০৯ জন, কাউখালীতে ৬১৯১ জন, ভান্ডারিয়ায় ৮০৯১ জন, ইন্দুরকানীতে ৪৯৬৭২ জন এবং মঠবাড়িয়ায় ১৪৪৮৯ জন রয়েছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের বিদ্যমান সেবাগুলোর মধ্যে রয়েছে নাগরিক সনদ, জন্মনিবন্ধন, মৃত্যু নিবন্ধন, সরকারি ফরম ডাউনলোড, জমির পর্চার আবেদন, সব ধরনের নাগরিক আবেদন, জীবন বীমা, টেলি মেডিসিন, বিদ্যুৎ বিল পরিশোধ, পাবলিক পরীক্ষার ফল জানা, অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি, পাসপোর্টের আবেদন, ভিসা ভেরিফিকেশন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে স্বাস্থ্য পরামর্শ, পানি পরীক্ষা, আর্সেনিক পরীক্ষাসহ বিভিন্ন সরকারি ডকুমেন্ট প্রণয়ন, সরকারি বিভিন্ন প্রচারনা কাজে লজিষ্টিক সার্পোট, হজ¦ যাত্রীদের প্রাক-নিবন্ধন, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ই-মেইল, ইন্টারন্টে ব্রাউজিং, চাকুরীর বিজ্ঞপ্তি দেখা ও অনলাইনে চাকরির আবেদনসহ ৯৩ ধরনের সেবা দেয়া হচ্ছে।
জেলা প্রশাসকের কার্যালয়ের ফ্রন্ট ডেক্স থেকে একই সময় ৪৪ হাজার ৩শ’ ৪৩ জনকে ডিজিটাল সেবা দেয়া হয়েছে। এসব সেবার মধ্যে রয়েছে নকলের আবেদন গ্রহণ ও বিতরণ, নাগরিক আবেদন গ্রহণ, জেলা প্রশাসকের কার্যালয়ের সকল প্রকার চিঠিপত্র গ্রহণ। এ কার্যালয়ের সকল শাখা কর্তৃক প্রদত্ত সেবা জনগণকে অবহিতকরণের জন্য সিটিজেন চার্টার প্রদর্শন, জেলা প্রশাসক ও অন্যান্য দপ্তর/ সংস্থার উন্নয়ন কার্যক্রম অবহিত করা, এসএ, বিএস, সিএস, আরএস পর্চার আবেদন গ্রহণ ও নকল সরবরাহ, সংশোধনী নকলের আবেদন গ্রহণসহ ১২ ধরনের সেবা প্রদান করা হচ্ছে।
পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন জানান জেলার সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং জেলা প্রশাসকের কার্যালয়ের ই-সেবা কেন্দ্র থেকে অত্যন্ত আন্তরিকতার সাথে সেবা গ্রহিতাদের বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হচ্ছে। এর ফলে জেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোরগোড়ায় ই-সেবা পৌছে যাচ্ছে এবং পল্লী এলাকার মানুষসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ বিভিন্নভাবে উপকৃত হচ্ছে। তিনি আশা প্রকাশ করে বলেন, আমরা দ্রুতই ডিজিটাল বাংলাদেশ বির্নিমানের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছে যাব।