ট্রাম্পের ভাতিজির বই প্রকাশ হচ্ছে ১৪ জুলাই

438

নিউইয়র্ক, ৭ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর লেখা তার ভাতিজি’র বই আগামী ১৪ জুলাই প্রকাশ হতে যাচ্ছে। সোমবার তার প্রকাশক এ ঘোষণা দেন।
এর আগে বইটি প্রকাশের ওপর সাময়িক যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল বিচারক তা প্রত্যাহার করে নেন।
আগামী ২৮ জুলাই বইটি প্রকাশের কথা থাকলেও প্রকাশনা সংস্থা সিমন ও সুস্টার তা দ’ুসপ্তাহ এগিয়ে নিয়ে আসে।
ট্রাম্পের ভাতিজি মেরি ট্রাম্প তার ২৪০ পৃষ্ঠার বইটিতে আমেরিকান এ নেতাকে বিশ্বের সবচেয়ে বিপদজনক ব্যক্তি হিসেবে উল্লেখ করেন।
এর আগে ট্রাম্পের সাবেক সহকারী জন বোল্টন তার বোমফাটানো বইতে মার্কিন প্রেসিডেন্টকে অসৎ ও অপদার্থ হিসেবে উল্লেখ করেছিলেন। এদিকে দেশটিতে নভেম্বরে অনুষ্ঠিত হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে আগে এ ধরণের বই ভোটারদের ওপর প্রভাব ফেলবে বলেই বিশ্লেষকরা মনে করছেন।
মেরির লেখা‘হয় খুব বেশি, নয় তো খুব কম: আমার পরিবার থেকে যেভাবে তৈরি হলো বিশ্বের সবচেয়ে বিপদজনক মানুষ’ শীর্ষক বইটিতে পরিবারের বিভিন্ন সদস্যের সঙ্গে প্রেসিডেন্টের অস্বাভাবিক সম্পর্ক এবং বহির্র্বিশ্বে তার নানা ধরণের কর্মকান্ডের কথা তুলে ধরা হয়েছে।
প্রকাশক ইতোমধ্যে বইটির ৭৫ হাজার কপি ছাপানোর কাজ শেষ করেছে। এর মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্পের করা মামলায় গত মঙ্গলবার বইটি প্রকাশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন নিউইয়র্ক রাজ্যের সুপ্রিম কোর্টের একজন বিচারক।
কিন্তু একদিনের মধ্যেই মেরির আইনজীবীর করা আবেদনের প্রেক্ষিতে বুধবার আপিল আদালতের বিচারক সাময়িক নিষেধাজ্ঞা তুলে দেয়ার আদেশ দেন।