বিডা’র নির্বাহী চেয়ারম্যানের সাথে রুশনারা আলীর সাক্ষাৎ

173

ঢাকা, ২৩ জুলাই, ২০১৮ (বাসস) : সফররত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী আজ সোমবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলামের সাথে তার অফিস কক্ষে সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে তারা ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার পর ব্রিটেনের সাথে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্য সুবিধা সম্পর্কিত বিষয়ে আলোচনা করেন।
বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশ ব্রিটেনের ঘনিষ্ট বন্ধুরাষ্ট্র। রপ্তানিতে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বাজার ব্রিটেন। বাণিজ্য ক্ষেত্রে বাংলাদেশ ব্রিটেনকে খুবই গুরুত্ব দিয়ে থাকে। ইউরোপীয় ইউনিয়নের দেয়া সুবিধার আওতায় বাংলাদেশ ব্রিটেনের কাছ থেকে ডিউটি-ফ্রি ও কোটা-ফ্রি বাণিজ্য সুবিধা পেয়ে আসছে। ব্রিটেনে পর্যায়ক্রমে বাংলাদেশের রপ্তানি বাড়ছে।
তিনি আশা প্রকাশ করেন, ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার পর বাংলাদেশের সাথে বাণিজ্য আরো বাড়বে। বিডা’র নির্বাহী চেয়ারম্যান বর্তমান অনুকূল পরিবেশে বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি করার বিষয়ে ব্রিটিশ এমপি’র দৃষ্টি আর্কষণ করেন।
বাংলাদেশ গত এক দশকে যে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে সে সম্পর্কে বিশ্ববাসী অবহিত নয় উল্লেখ করে তিনি বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের বিষয়ে বিশ্ববাসীকে জানানোর ওপর গুরুত্বারোপ করেন।
এ সময় ব্রিটিশ এমপি বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নে ব্রিটেন সন্তুষ্ট। ব্রিটেন বাংলাদেশের উন্নয়নের অংশীদার। ব্রিটিশ ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে আরো বিনিয়োগে আগ্রহী। এছাড়াও তিনি উল্লেখ করেন, ব্রিটেনে বাংলাদেশে তৈরি অনেক পণ্যের প্রচুর চাহিদা রয়েছে।
উভয় পক্ষ প্রয়োজনীয় বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা বাড়ানোর উদ্যোগ নেয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

image_printPrint