সারাদেশে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত

74
image_printPrint

ঢাকা, ২৩ জুলাই, ২০১৮ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ সারাদেশে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। এ সংক্রান্ত বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :
বরগুনা : বরগুনায় সোমবার র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকোর কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকোর সরম্মলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (উপ-পরিচালক, স্থানীয় সরকার বিভাগ) মোহাম্মদ আনোয়ারুল নাসের।
সভা পরিচালনা করেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাহাবুব আলম। আলোচনা করেন, সিভিল সার্জন ডা. হুমায়ূন শাহিন খান, বরগুনা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল কালাম আজাদ, অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহম্মেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাকির হোসেন বাচ্চু, এলজিইডির নির্বাহী প্রকৌশলী এসএম কবির, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিচুর রহমান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মেহেরুন নাহার মুন্নী, জেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা সাইয়েদা ইয়াসমিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা নাসরিন কান্তা ও লোকবেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল।
ঝালকাঠি : জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে ঝালকাঠিতে বর্নাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারিকে সন্মাননা প্রদান করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এসময় জেলা ও চারটি উপজেলার বিভিন্ন দপ্তরের ২৪ জন শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারিকে সন্মাননা প্রদান করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেলোয়ার হোসেন মাতুব্বর, অতিরিক্ত পুলিশ সুপার এমএম মাহমুদ হাসান, সাংবাদিক হেমায়েত উদ্দিন হিমু প্রমুখ।
কুমিল্লা : আজ কুমিল্লায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা ও উদ্ভাবনী উদ্যোগে প্রদর্শনীর আয়োজন করা হয়।
সকালে শিল্পকলা একাডেমি থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালী শেষে টাউন হলে আলোচনা সভা এবং উদ্ভাবনী উদ্যোগ প্রদর্শনীর আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসাদুজ্জামান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দীলিপকুমার অধিকারী, অতিরিক্ত পুলিশ সুপার মো. সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপপরিচালক মো. সোহরাব হোসেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. শাহাদাৎ হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুল কুদ্দুছ আকন্দ, জেলা তথ্য কর্মকর্তা মীর হোসেন আহসানুল কবীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী কমিশনার কানিজ আফরোজ।
হবিগঞ্জ : জেলায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে হবিগঞ্জের জেলা প্রশাসন র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।
সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিমতলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সফিউল আলমের সভাতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তারেক মোহাম্মদ জাকারিয়া, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী আবু জাকির সেকান্দর, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ইসহাক আলী, প্রেসক্লাবের সাবেক সভাপতি শামীম আহসান, বিটিভির জেলা প্রতিনিধি আলমগীর খান, প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামান প্রমুখ।
যশোর : জাতীয় পাবলিক সার্ভিস দিবসে যশোরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে কালেক্টরেট চত্ত্বরে শোভাযাত্রা উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হুসাইন শওকত। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়।
শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে অংশ নেন জোনাল সেটেলমেন্ট অফিসার এএনএম মঈনুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শফিকুল ইসলামসহ জেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি সেবা প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
পরে জেলা প্রশাসকের সভাকক্ষে এ বিষয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হুসাইন শওকত। আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রেজায়ে রাব্বি, জেলা সিনিয়র তথ্য অফিসার এএসএম কবীর, সিনিয়র জেল সুপার কামাল হোসেন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স যশোর কার্যালয়ের সিনিয়র স্টেশন অফিসার জাহাঙ্গীর আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার প্রীতম সাহা।
ঝিনাইদহ : জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে ঝিনাইদহে সোমবার র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক খোদেজা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্র্বিক) বাকাহীদ হোসেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (শৈলকুপা র্সাকেল) তারেক আল মেহেদীসহ বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ বক্তব্য রাখেন।
সভায় বক্তারা, জনগণকে তাদের প্রত্যাশা অনুযায়ী সেবা দিতে সরকারি কর্মকর্তাদের আরও আন্তরিক হওয়ার আহ্বান জানান।
জয়পুরহাট : জেলায় জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। সোমবার জয়পুরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ উপলক্ষে বক্তারা ক্ষমতা নয় সেবার মাধ্যমে সাধারণ মানুষের আস্থা অর্জন করার প্রতি গুরুত্বারোপ করেছেন।
জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালন উপলক্ষে সদর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় শেষ হয়। এখানে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষ্যে উদ্ভাবন উদ্যোগ প্রদর্শন ও আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ত ম আব্দুলাহেল বাকী আলোচনা সভায় সভাপতিত্ব করেন। জাতীয় পাবলিক সার্ভিস দিবসের উপর একটি পাওয়ার প্রেজেন্টশন উপস্থাপন করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাশেদুজ্জামান রাসেল ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম।
খুলনা : সারাদেশের মতো খুলনায় আজ জাতীয় পাবলিক সার্ভিস দিবস ২০১৮ পালিত হয়েছে। আজ সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলক কক্ষে আলোচনা সভা ও উদ্ভাবনীমূলক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মনিরুজ্জামান। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল লতিফ, বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সেন্টার খুলনার প্রকল্প পরিচালক হোসেন আলী খন্দকার ও অতিরিক্ত পুলিশ সুপার মো. নাইমুল হক বিশেষ অতিথির বক্তৃতা করেন। স্বাগত জানান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সায়েদ মোহাম্মদ মঞ্জুরুল আলম।
কুড়িগ্রাম : কুড়িগ্রামে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার সকালে জেলা প্রশাসন থেকে একটি র‌্যালি শহর প্রদক্ষিণ করে।
পরে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড: মোস্তাফিজুর রহমান প্রধান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার রায় চৌধুরী, জেলা প্রাণি সম্পাদ কর্মকর্তা আব্দুল হাই সরকার, জেলা ভোক্তা অধিকার কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রেসক্লাবের সভাপতি এড. আহসান হাবীব নীলু, অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু প্রমুখ।
লক্ষ্মীপুর : জেলায় র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সোমবার সকালে কালেক্টর ভবন প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে শহরের গুরুত্বর্পূণ সড়ক প্রদক্ষিণ শেষে শহরের ঝুমুর সিনেমা হল এলাকায় গিয়ে শেষ হয়। পরে জেলা কালেক্টর ভবন প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ ইকবাল হোসেন এর সভাপতিত্বে সভায় আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা: মোস্তফা খালেদ আহমদ, অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল কবির, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা: শাজাহান আলী, সহকারী কমিশনার (এনডিসি) এস এম মঞ্জুরুল করিম, জেলা সমাজ সেবার উপ-পরিচালক নুরুল ইসলাম পাটোয়ারী, জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যা প্রমুখ। আলোচনা শুরুর পূর্বে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয় নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
নড়াইল : জেলায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। সোমবার দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও জেলা বিভিন্ন সরকারি দপ্তর কর্র্তৃক পরিচালিত বর্তমান সরকারের উন্নয়ন ও সেবামূলক কার্যক্রম প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ কামরুল আরিফের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ ইয়ারুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ মনিরুজ্জামান, সদর হাসপাতালের তত্ত্ববধায়ক ডাঃ জসিম উদ্দিন হাওলাদার, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আলমগীর সিদ্দিকী, সাবেক সভাপতি এনামুল কবীর টুকু প্রমুখ।
নীলফামারী : জেলায় পালিত হয়েছে জাতীয় পাবলিক সার্ভিস দিবস। এ উপলক্ষে আজ সোমবার বেলা ১১টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট চত্বর থেকে একটি শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
এসময় অতিরিক্ত জেলঅ প্রশাসক (রাজস্ব) শাহিনুর আলমের সভাপতিত্বে বক্তৃতা দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার নাহিদ হাসান, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকরি রহমান, জেলা মৎস কর্মকর্তা আবদুর রউফ, জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত উপপরিচালক কেরামত আলী, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক আফরোজা বেগম প্রমুখ।
পিরোজপুর : পিরোজপুরে আজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় পাবলিক সার্ভিস ডে, উদযাপিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে জেলার সরকারি বিভিন্ন অফিস এর কর্মকর্তা কর্মচারীদের অংশগ্রহণে একটি র‌্যালি সার্কিট হাউজ সম্মুখ থেকে শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী অফিসার আসিফ মাহামুদ। প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মোস্তাফিজুর রহমান। পিরোজপুরের পুলিশ সুপারের প্রতিনিধি সহকারি পুলিশ সুপার মুকিত চন্দ্র, পিরোজপুরের সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হেনা মো. জাফর, জেলা মৎস্য কর্মকর্তা মো. মোশারেফ হোসেন অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।
বান্দরবান : বান্দরবানে জেলা প্রশাসন এবং পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে পৃথকভাবে পালিত হয়েছে জাতীয় পাবলিক সার্ভিস দিবস।
সোমবার সকালে জেলা প্রশাসন আয়োজিত জাতীয় পাবলিক সার্ভিস দিবসের আলোচনা সভার আগে একটি র‌্যালি শহর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসনের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো.আসলাম হোসেনের সভাপতিত্বে সভায় জেলা সদরের বিভিন্নস্তরের সরকারি প্রতিষ্ঠান থেকে কর্মকর্তারা অংশগ্রণ করেন।
পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে পৃথক একটি সভা করা হয় পরিষদের সভাকক্ষে। পরিষদ সদস্য ক্যাসা প্রু মারমা সভায় সভাপতিত্ব করেন।