বাসস ক্রীড়া-১৫ : স্পিনারদের প্রশংসা করলেন লাকমল : ব্যাটসম্যানদের দায়ী করলেন ডু-প্লেসিস

305

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-কলম্বো
স্পিনারদের প্রশংসা করলেন লাকমল : ব্যাটসম্যানদের দায়ী করলেন ডু-প্লেসিস
কলম্বো, ২৩ জুলাই ২০১৮ (বাসস) : চতুর্থ দিনেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কলম্বো টেস্ট ১৯৯ রানের বড় ব্যবধানে জিতে নেয় স্বাগতিক শ্রীলংকা। স্পিনাদের নৈপুন্যে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো লংকানরা। সিরিজের প্রথম টেস্ট ২৭৮ রানে জিতেছিলো শ্রীলংকা। সিরিজ জয় শেষ স্পিনারদের প্রশংসা করলেন শ্রীলংকার ভারপ্রাপ্ত অধিনায়ক সুরাঙ্গা লাকমল। তবে বাজেভাবে সিরিজ হারের জন্য দলের ব্যাটসম্যানদের এক হাত নিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস।
গল-এ সিরিজের প্রথম টেস্ট তিনদিনেই জিতেছিলো শ্রীলংকা। দু’ইনিংসে ২৮৭ ও ১৯০ রান করে স্বাগতিকরা। পক্ষান্তরে দু’ইনিংসে ১২৬ ও ৭৩ রান করে দক্ষিণ আফ্রিকা। ফলে ম্যাচ জিততে বেগ পেতে হয়নি শ্রীলংকাকে। স্পিনারদের হাত ধরে সহজ জয় দিয়ে সিরিজে শুভ সূচনা করে লংকানরা।
পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রেখে কলম্বো টেস্টে জয় তুলে নেয় শ্রীলংকা। প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার পতন হওয়া ২০ উইকেটে ১৭টিই নেয় লংকান তিন স্পিনার। দ্বিতীয় টেস্টে অবশ্য সবক’টি উইকেট শিকার করেছে স্পিনারা। ফলে পুরো টেস্ট সিরিজে দক্ষিন আফ্রিকার পতন হওয়া ৪০ উইকেটের ৩৭টি নিয়েছে শ্রীলংকার স্পিনাররা।
তাই ম্যাচ শেষে দলের স্পিনারদের প্রশংসা করলেন শ্রীলংকার অধিনায়ক লাকমল, ‘শ্রীলংকা দলে বিশ্বের সেরা স্পিনার রয়েছে। হেরাথের অভিজ্ঞতা তরুণদের ভালো কাজে দিয়েছে। পুরো টেস্ট সিরিজে দুর্দান্ত করেছে স্পিনাররা। তাদের পারফরমেন্সের কারনেই সিরিজ জয় সম্ভব হয়েছে।’
পক্ষান্তরে পুরো সিরিজেই নিজেদের মেলে ধরতে ব্যর্থ দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। তাই সিরিজ হারের জন্য দলের ব্যাটসম্যানদের দোষ দিচ্ছেন প্রোটিয়া দলপতি ডু-প্লেসিস। তিনি বলেন, ‘এমন কন্ডিশনের কিভাবে ব্যাট করতে হয়, সেটিই করে দেখিয়েছে থিউনিস ডি ব্রুইন। তার মত করে যদি দলের অন্যান্য ব্যাটসম্যানরা খেলতে পারতো, তবে সিরিজের ফল অন্যরকম হতে পারতো। আমাদের ব্যাটসম্যানদের বড় বড় জুটি করা দরকার ছিলো। পুরো সিরিজে আমরা মাত্র তিনটি হাফ-সেঞ্চুরির জুটি করতে পেরেছি। এই অর্জন দিয়ে সিরিজ জয় করা সম্ভব নয়। এখান থেকে ব্যাটসম্যানদের নিজেদের ভুল শিখতে পারবে বলে আমি আশা করি।’
বাসস/এএমটি/১৯১৫/স্বব