ঢাকার চারপাশের নদ-নদী দখলমুক্ত করতে অভিযানে নামবে সরকার : স্থানীয় সরকার মন্ত্রী

604

ঢাকা, ২ জুলাই, ২০২০ (বাসস) : ঢাকার চারপাশের নদ-নদীগুলো দখল ও দুষণমুক্ত করে নাব্যতা বৃদ্ধির জন্য মাস্টার প্লান অনুযায়ী সংশ্লিস্ট সকলকে নিয়ে একযোগে অভিযানে নামা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ মন্ত্রণালয়ের নিজ কক্ষে মাস্টার প্লান প্রনয়ন কমিটির অনলাইনে এক সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, সরকার দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নদ-নদী দূষণমুক্ত করা, প্রাকৃতিক সৌন্দর্য, উৎপাদনশীলতা ও নাব্যতা ফিরিয়ে আনতে বদ্ধপরিকর।
নৌ পরিবহন মন্ত্রণালয়ের ঢাকার আশেপাশের নদ-নদী দখলমুক্ত করার অভিযানকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ঢাকা সহ দেশের সকল নদ-নদীকে দখলমুক্তও দূষণমুক্ত করতে এই অভিযানকে অব্যাহত রাখতে হবে।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘নদ-নদী দখলদাররা মনে করে সরকারের অভিযান কিছুদিন চলার পর তা বন্ধ হয়ে যায়। তারা আবার দখলদারিত্ব শুরু করে। তাই নদ-নদী দখলকারীরা যেন আবার তাদের অপকর্ম শুরু করতে না পারে সেজন্য সব সময় তৎপর থাকতে হবে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ঢাকার আশেপাশের সকল নদ-নদী দখল ও দূষণরোধে একটি মাস্টার প্লান প্রনয়ন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, যে রোডম্যাপ নিয়ে এই মাস্টার প্লান করা হয়েছে তা দ্রুত বাস্তবায়ন করতে সকলের সহযোগিতা দরকার।
তাজুল বলেন, ‘মাস্টার প্লানে যে সকল দিক নির্দেশনা, সমস্যা ও চ্যালেঞ্জ চিহ্নিত করা হয়েছে, সেগুলো বাস্তবয়ন করতে না পারলে আমাদের সকলের শ্রম কোন সুফল বয়ে আনবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সকলের ওপর যে দায়িত্ব দিয়েছেন তা পালনে সব কিছুর উর্ধ্বে উঠে কাজ করা উচিত।’
এ সময় রাজধানীতে জলাবদ্ধতারোধ করতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সমন্বয়ে এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে কাজ করার নির্দেশ দিয়ে তাজুল ইসলাম আরো বলেন, নগরবাসীর জন্য জলাবদ্ধতা কোনভাবেই যাতে দুর্ভোগের কারণ না হয় সেদিকে সংশ্লিষ্টদের সতর্ক দৃষ্টি রাখতে হবে।
সভায় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক অংশ গ্রহণ করেন।