বাসস ক্রীড়া-১২ : তুরস্ক ইস্যুতে ‘বর্ণবাদী’ আচরণের অভিযোগ তুলে জার্মান দল থেকে সরে গেলেন ওজিল

313

বাসস ক্রীড়া-১২
ফুটবল-বিশ্বকাপ-জার্মানি-ওজিল
তুরস্ক ইস্যুতে ‘বর্ণবাদী’ আচরণের অভিযোগ তুলে জার্মান দল থেকে সরে গেলেন ওজিল
বার্লিন, ২৩ জুলাই ২০১৮ (বাসস/এএফপি): বিশ্বকাপে জার্মানীর বিপর্যয়ের পর তুরস্ক প্রীতি নিয়ে ‘বর্ণবাদী’ সমালোচনার মুখে সোমবার জার্মান জাতীয় দল ত্যাগ করার ঘোষণা দিয়েছেন দেশটির তারকা ফুটবলার মেসুৎ ওজিল।
তুরস্ক বংশোদ্ভূত জার্মানীতে জন্ম নেয়া ওজিল গত মে মাসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগানের সঙ্গে একটি ছবি পোস্ট করে বিতর্কের মুখে পড়েন। রাশিয়া বিশ্বকাপ শুরুর আগমুহূর্তে ওই ছবিটির কারণে সমালোচকরা জার্মানীর প্রতি তার আনুগত্য নিয়ে প্রশ্ন তোলেন।
সমালোচনার জবাবে গতকাল রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে ওজিল বলেন, ‘সাম্প্রতিক ইভেন্টটির শেষে অনেক চিন্তার পর আমি ভারাক্রান্ত হৃদয়ে বলতে চাই যে আমি জার্মানীর হয়ে আন্তর্জাতিক পর্যায়ে আর খেলবনা। আমি মনে করি আমাকে অসম্মান করা হচ্ছে এবং আমার সঙ্গে বর্ণবাদী আচরণ করা হচ্ছে।’
২৯ বছর বয়সি এই ফুটবল তারকার দাবী বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে দু:খজনক ভাবে বিদায়ের পর জার্মানীতে তার বিরুদ্ধে অন্যায় অভিযোগ তোলা হচ্ছে। তার মতে তিনি খাটি জার্মান এবং তুরস্কপন্থী। তুরস্কে নির্বাচনের এক মাস আগে এরদোগানের ছবিটি তিনি কোন রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে প্রকাশ করেননি।
ওজিল বলেন, ‘আমার দুটি হৃদয়, একটি জার্মানী এবং অপরটি তুরস্ক।’
আর্সেনালের এই মিডফিল্ডার অভিযোগ করেন, সবচেয়ে ঘৃন্য সমালোচকদের এমন দুর্ব্যবহারের বিপক্ষে তাকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি), বিশেষ করে সভাপতি রেইনার্ড গ্রিনডেল।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪০/স্বব