অনলাইন আবেদনে মশার প্রজননস্থলে ডিএসসিসির কীটনাশক প্রয়োগ সেবা

444

ঢাকা, ১ জুলাই, ২০২০ (বাসস) : অনলাইনে আবেদনের মাধ্যমে মশার প্রজননস্থল শনাক্তকরণ এবং সেখানে কীটনাশক প্রয়োগ সেবা কার্যক্রম চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস আজ নগর ভবনের ব্যাংক ফ্লোরে এ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন।
এ সময় মেয়র বলেন, ‘বাড়ির ভেতরে যেখানে মশার লার্ভা জমে থাকে যেখানে আমাদের প্রবেশের সুযোগ কম। সেসব স্থানের জন্য আমাদের এই সেবা পেতে একজন বাড়ি মালিক বা হোল্ডিং মালিক এ সম্পর্কে আমাদের জানাতে পারবেন। এর মাধ্যমে আমরা ওয়ার্ডভিত্তিক কাজ করবো। এখন যেহেতু সবকিছু প্রযুক্তি নির্ভর বলে আমাদের এই কার্যক্রমে বাড়ি বা হোল্ডিং মালিকরা সাড়া দেবেন বলে আশা করছি।’
ব্যারিস্টার তাপস বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন সকল ওয়ার্ডে প্রতিদিন মশক নিধন কার্যক্রম পরিচালিত হচ্ছে। কিন্তু কোনো কোনো বাড়ির ভেতরে, আঙিনায়, বেজমেন্টের ভেতরে মশার লার্ভা থেকে যাচ্ছে। যে কারণে এমন উদ্যোগ গ্রহণ করেছি।
তিনি বলেন, অত্যন্ত কম খরচে আমরা এই সেবাটি দিতে চাই। সেবা পেতে সেবাগ্রহীতাকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ওয়েব পোর্টাল www.dscc.gov.bd এর নিদিষ্ট লিংকের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। যে কেউ অনলাইনের মাধ্যমে আবেদন করে সেবাটি নিতে পারবেন। টাকা পরিশোধও অনলাইনে করা যাবে। সেখানে ৩ কাঠার এক ইউনিট বাড়ির চার্জ ধরা হয়েছে ২ হাজার টাকা। ৫ কাঠা পর্যন্ত ফ্ল্যাট বাড়ির জন্য ধরা হয়েছে সাড়ে ৩ হাজার টাকা। এপার্টমেন্ট ১০ তলার ওপরে হলে ৫ হাজার টাকা। আইনগত জরিমানা মূল্যের চেয়ে এই টাকা অনেক কম।
মেয়র বলেন, ‘আমরা চাই ঢাকাবাসী সচেতন হয়ে যদি আমাদের জানায় তার আঙিনায় লার্ভা আছে, তাহলে কর্মীরা আবেদনের ৩ দিনের মধ্যেই সেখানে গিয়ে মশক নিধন করবে।’
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, প্রদান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, সচিব আকরামুজ্জামানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।