এবার বিসিবি’র করোনা অ্যাপে যুক্ত হচ্ছে সালমা-রুমানারা

274

ঢাকা, ৩০ জুন ২০২০ (বাসস) : দেশে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে ক্রিকেটারদের স্বাস্থ্যের কথা চিন্তা করে গত সপ্তাহে ‘কোভিড-১৯ ওয়েল বিয়িং’ অ্যাপ চালু করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খেলোয়াড়দের প্রতিদিনের স্বাস্থ্যের আপডেট জানতে ৪০জন পুরুষ ক্রিকেটারের নাম অ্যাপে অর্ন্তভুক্ত করেছে বিসিবি।
পুরুষদের পর এবার ‘কোভিড-১৯ ওয়েল বিয়িং’ অ্যাপ যুক্ত করা হবে বাংলাদেশ নারী ক্রিকেট দলের খেলোয়াড়দেরও। আগামি এক সপ্তাহের মধ্যেই নারী ক্রিকেট দলের সদস্যরা যুক্ত হবেন।
এই অ্যাপের মাধ্যমে করোনাকালে স্বাস্থ্যগত বিষয় সম্পর্কে বিসিবিকে অবহিত করতে পারবেন নারী দলের ক্রিকেটাররা।
নারী ক্রিকেটারদের সাথে বিসিবি’র হাই পারফরম্যান্স (এইচপি) দল এবং অনূর্ধ্ব-১৯ দলের খেলোয়াড়রাও এই অ্যাপের যুক্ত হবে বলে জানান বিসিবি ম্যানেজমেন্ট ইনফরমেশন বিভাগের ম্যানেজার নাসির উদ্দিন আহমেদ নাসু।
নাসু বলেন, ‘আগামী সপ্তাহ থেকে নারী ক্রিকেট দল এই অ্যাপের কার্যক্রমের যুক্ত হবে। পরবর্তীতে এইচপি এবং অনূর্ধ্ব-১৯ দল যুক্ত হবে।’
এই অ্যাপটিতে ১৮টি প্রশ্ন রাখা হয়েছে। বেশিরভাগই কোভিড-১৯ এর উপসর্গ নিয়ে। কে কতক্ষণ ঘুমিয়েছে, শরীরে জ্বর বা ব্যথা আছে কিনা, কোনো রোগীর সংস্পর্শে গিয়েছিল কিনা, মানসিক অবস্থা ইত্যাদি তথ্য ক্রিকেটাররা জানাবে ঐ ১৮টি প্রশ্নে।
এসব তথ্যে ওপর ভিত্তি করে ক্রিকেটারদের লাল, সবুজ ও হলুদ জোনে চিহ্নিত করা হবে। প্রশ্নের উত্তর দিলে অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দিবে, কে কোন জোনে পড়েছে। এরপর বিসিবির মেডিক্যাল বিভাগ সে অনুযায়ী ব্যবস্থা নিবে।
সম্প্রতি এই অ্যাপের মাধ্যমেই উত্তর দিয়ে রেড জোনে, অর্থাৎ করোনার ঝুঁকির মধ্যে পড়েছিলেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। তাদের শরীরে জ্বর ও ব্যথা ছিল। যদিও করোনা পরীক্ষায় তাদের করোনা ধরা পড়েনি।