বাসস দেশ-৬ : দেশের প্রথম পেশাগত বিশেষায়িত হাসপাতাল নির্মাণে চুক্তি স্বাক্ষর

125

বাসস দেশ-৬
বিশেষায়িত-হাসপাতাল-চুক্তি
দেশের প্রথম পেশাগত বিশেষায়িত হাসপাতাল নির্মাণে চুক্তি স্বাক্ষর
ঢাকা, ২৩ জুলাই ২০১৮ (বাসস) : পেশাগত স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি)’র মাধ্যমে একটি বিশেষায়িত হাসপাতাল নির্মাণের জন্য সরকারের সাথে ভারত ও বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান চুক্তি স্বাক্ষর করেছে।
চুক্তি অনুযায়ী আগামী মাসে এ হাসপাতালের নির্মাণ কাজ শুরু হবে বলে আজ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
নারায়ণগঞ্জের চাষাড়ায় শ্রম অধিদপ্তরের এক একর এক শতাংশ জমির ওপর প্রায় ৩০৩ কোটি টাকা ব্যয়ে তিনশ’ শয্যার পেশাগত অসুখের জন্য বিশেষায়িত দেশের প্রথম পেশাগত বিশেষায়িত এই হাসপাতাল নির্মাণ করা হবে। এ হাসপাতালে পেশাগত শ্রমিকদের জন্য একশ’ শয্যা সংরক্ষিত থাকবে।
বাংলাদেশের এএফসি হেলথ লিমিটেড ও ভারতের ফর্টিস হেলথ কেয়ার লিমিটেডের সাথে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রোববার এ চুক্তি স্বাক্ষরিত হয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আশরাফ শামীমের উপস্থিতিতে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায় এবং এএফসি হেলথ লিমিটেডর ব্যবস্থাপনা পরিচালক এস এম সাইফুর রহমান নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
পাবলিক প্রাইভেট পার্টনারশিপ-পিপিপির মাধ্যমে “ডেভেলপমেন্ট অব অকুপেশনাল ডিজিজ হসপিটাল, লেবার ওয়েলফেয়ার সেন্টার এন্ড কমার্শিয়াল কমপ্লেক্স এট চাষাড়া অন পিপিপি ব্যাসিস” প্রকল্পের মাধ্যমে ৪ বছরে এ হাসপাতালের নির্মাণ কাজ শেষ হবে।
চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পিপিপি’র প্রধান নির্বাহী এস আফসর এইচ উদ্দিন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (উন্নয়ন) ড. মোঃ রেজাউল হক, উপ-প্রধান মোঃ জাকির হোসেন, শ্রম অধিদপ্তরের পরিচালক মোঃ আবু আশরিফ মাহমুদ এবং এএফসি হেলথ লিমিটেডের পরিচালক জুয়েল খান উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএআর/১৬০৮/-শহক