চট্টগ্রামে ই-পাসপোর্ট সেবা চালু

508

চট্টগ্রাম, ২৮ জুন, ২০২০ (বাসস) : বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট সেবা চালু হয়েছে।
এরআগে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর দেশব্যাপী এর কার্যক্রম শুরু হলেও করোনা পরিস্থিতিসহ নানা জটিলতার কারণে চট্টগ্রামে ই-পাসপোর্ট সেবার কার্যক্রম শুরু করা সম্ভব হয় নি।
আজ সকাল ১১টায় এ কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কর্ণেল মোহাম্মদ নুরুল আলম।
জানা গেছে, ই-পাসপোর্টের আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী পূরণ করতে হবে। অপ্রাপ্ত বয়স্ক (১৮ বছরের কম) আবেদনকারী যার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই তার পিতা-মাতার পরিচয়পত্র নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।
চট্টগ্রামের পাঁচলাইশ পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মাসুম হাসান জানান, প্রধানমন্ত্রী গত ২২ জানুযারি ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করেন। চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসে গত ২৩ মার্চ ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হয়। ৩০ মার্চ আমাদের (পাঁচলাইশ অফিস) ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধনের কথা থাকলেও করোনা প্রাদুর্ভাব ঠেকাতে সরকারি সাধারণ ছুটি শুরু হওয়ার কারণে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন কর্মসূচি বাতিল করা হয়।
তিনি জানান, পাসপোর্টের ফি নির্ধারণ করা হয়েছে। ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি ই-পাসপোর্টের সাধারণ ফি সাড়ে ৩ হাজার টাকা। জরুরি ফি সাড়ে ৫ হাজার টাকা ও অতীব জরুরি ফি সাড়ে ৭ হাজার টাকা। তাছাড়া ১০ বছর মেয়েদের পাসপোটের ক্ষেত্রে সাধারণ ফি ৭ হাজার টাকা, জরুরি ফি ৯ হাজার টাকা ও অতীব জরুরি ফি ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
নতুন পাসপোর্টের ক্ষেত্রে অতীব জরুরি পাসপোর্ট মিলবে তিন দিনে। জরুরি পাসপোর্ট সাতদিনে এবং সাধারণ পাসপোর্ট ২১দিনে পাওয়া যাবে বলে জানান তিনি।