সৌধ রক্ষায় ট্রাম্পের নির্বাহী আদেশে স্বাক্ষর

132

ওয়াশিংটন, ২৭ জুন, ২০২০(বাসস ডেস্ক): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌধ, মূর্তি ইত্যাদি ধ্বংসের সঙ্গে জড়িত বিক্ষোভকারদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ জোরদার করার লক্ষ্যে শুক্রবার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এদিকে ওয়াশিংটনে আইন শৃঙ্খলা নিশ্চিত করার লক্ষ্যে ট্রাম্প সপ্তাহান্তে তার নিউজার্সি গলফ রিসোর্ট সফর বাতিল করেন।
গত ২৫ মে মিনেপোলিসে শেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের নিরস্ত্র এক কৃষাঙ্গ প্রাণ হারালে তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। হত্যাকান্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে। এরই এক পর্যায়ে দেশের বিভিন্ন স্থানে বর্ণবাদ ও দাসপ্রথাকে সমর্থন দিয়েছেন এমন গুরুত্বপূর্ণ ব্যক্তির মূর্তি ভাঙা কিংবা উপড়ে ফেলা এবং সৌধ ধ্বংসের মতো কর্মকান্ডে জড়িয়ে পড়ে অনেক বিক্ষোভকারী।
স্বাক্ষরের পর ট্রাম্প টুইট করে বলেন, আমেরিকান সৌধ, স্মারক ও মূর্তি রক্ষায় এবং সাম্প্রতিক ফৌজদারী অপরাধ দমনে কঠোর নির্বাহী আদেশে স্বাক্ষরের সৌভাগ্য আমার হয়েছে। এতে দীর্ঘমেয়াদে কারাদ-ের কথাও তিনি উল্লেখ করেন। একইসঙ্গে তিনি টুইট করে নিউজার্সিতে যাওয়া বাতিল করে ওয়াশিংটনে অবস্থান করার কথাও জানান।
ওয়াশিংটনে বিক্ষোভকারীরা কনফেডারেট জেনারেল আলর্বাট পাইকের মূর্তি উপড়ে ফেলে। এছাড়া হোয়াইট হাউসের কাছের একটি পার্ক থেকে সাবেক প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসনের মূর্তি উপড়ানোরও ব্যর্থ চেষ্টা চালায়।
এ প্রেক্ষিতে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প কখনই আমাদের রাস্তাগুলোর নিয়ন্ত্রণ, ইতিহাস পুর্নলিখন ও আমেরিকান জনগণের জীবনযাত্রার ক্ষতি হয় এমন কোন সহিংসতার সুযোগ দেবেন না।
এদিকে যাত্রার মাত্র কয়েক ঘন্টা আগে নিউজার্সির বেডমিনিস্টারে ট্রাম্পের যাওয়া বাতিলের ঘোষণা দেয় হোয়াইট হাউস।

image_printPrint