বাসস দেশ-৩৫ : বাধ্যতামূলক ছুটি ও বেতন হ্রাসের পাঁয়তারা বন্ধ না হলে বৃহত্তর আন্দোলন : ডিইউজে

362

বাসস দেশ-৩৫
ডিউজে -আন্দোলন
বাধ্যতামূলক ছুটি ও বেতন হ্রাসের পাঁয়তারা বন্ধ না হলে বৃহত্তর আন্দোলন : ডিইউজে
ঢাকা, ২৬ জুন, ২০২০ (বাসস) : বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিক ছাঁটাই, বিনা বেতনে বাধ্যতামূলক ছুটি ও বেতন হ্রাসের পাঁয়তারা বন্ধ না হলে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দেবে ঢাকা সাংবাদিক ইউনিয়ণ (ডিইউজে)।
ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু ঢাকার সংবাদমাধ্যমে এমন নৈরাজ্যকর পরিস্থিতির কথা উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করে আজ এক বিবৃতি দেন।
এতে বলা হয় করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিক ছাঁটাই, বিনা বেতনে বাধ্যতামূলক ছুটি ও বেআইনী ভাবে বেতন হ্রাসের পাঁয়তারা চালাচ্ছে কয়েকটি প্রতিষ্ঠান। কোনও ধরনের ঘোষণা ছাড়াই কয়েকটি পত্রিকার প্রিন্ট ভার্সন বন্ধ করে দেওয়া হয়েছে। বিভিন্ন পত্রিকায় বেতন হ্রাসসহ ছাঁটাই, বাধ্যতামূলক ছুটি পাঁয়তারা চলছে।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, করোনা পরিস্থিতির দোহাই দিয়ে বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিক ছাঁটাই, বাধ্যতামূলক ছুটি প্রদান, বেতন হ্রাস, ঠিকা (চুক্তিভিত্তিক) সাংবাদিক নিয়োগের যে অনৈতিক আগুণে পা রাখছে, তাতে শুধু সংবাদমাধ্যমেই নয়, গোটা সমাজে অস্থিরতা ছড়িয়ে পড়বে।
নেতারা ক্ষোভ ও দু:খ প্রকাশ করে বিবৃতিতে বলেন, করোনাভাইরাসের মত ভয়ঙ্কর সংক্রমণ পরিস্থিতিতে সাংবাদিকরা কোনও ধরনের সুরক্ষা সামগ্রী ছাড়া কেবলমাত্র পেশাগত দায়িত্ববোধ, প্রাতিষ্ঠানিক সুনাম বৃদ্ধি ও সাধারণ মানুষের তথ্য চাহিদা পূরণের কথা ভেবে শত ঝুঁকির মধ্যেও মাসের পর সাস কাজ করছেন।
অথচ, নানা অযুহাতে বিভিন্ন প্রতিষ্ঠান এই সব পেশাদার সাহসী সংবাদকর্মীদের বেতন কমিয়ে দেয়া কিংবা বিনা বেতনে বাধ্যতামূলক ছুটি জারির অপতৎপরতা চালাচ্ছে।
ডিইউজে নেতারা বলেন, গণমাধ্যম মালিকেরা তাদের হীন পাঁয়তারা অবিলম্বে বন্ধ না করলে প্রয়োজনে বৃহত্তর ঐক্য গড়ে অল্প সময়ের মধ্যে কঠিন কর্মসূচীর ডাক দেওয়া হবে। যা কারো জন্যই মঙ্গল বয়ে আনবে না।
বাসস/সবি/কেসি/২১৩৮/স্বব